Sylhet Today 24 PRINT

রাবি’র ৩০ শিক্ষার্থী ‘অনুপস্থিত’, তালিকা হস্তান্তর

সিলেটটুডে ডেস্ক |  ০৬ আগস্ট, ২০১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুপস্থিত ৩০ শিক্ষার্থীর তালিকা পুলিশের কাছে হস্তান্তর করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তালিকা হাতে পেয়ে ওই ৩০ জনের অনুসন্ধানে নেমেছে পুলিশ।

তালিকাভুক্ত শিক্ষার্থীর সবাই ড্রপআউট এবং বিভিন্ন বর্ষের। নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে নিয়ম অনুযায়ী পরীক্ষায় অংশ না নেয়ায় তারা ড্রপআউট হয়েছেন বলে রাবির প্রশাসন সূত্রে জানা গেছে। এ তালিকায় ড্রপআউট হওয়া ৩০ শিক্ষার্থীর মধ্যে আরবি বিভাগের কয়েকজন শিক্ষার্থীর দীর্ঘদিন থেকে কোনো খোঁজ নেই।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) ও রাবির একটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন থেকে যেসব শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে এবং যারা পরীক্ষায় অংশ না নিয়ে ড্রপআউট হয়েছে তাদের একটি তালিকা বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষের কাছে চায় পুলিশ।

এ ধরনের নির্দেশনার পর গত ১৩ জুলাই শিক্ষার্থীদের সম্পর্কে বিভিন্ন তথ্য চেয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দপ্তর থেকে বিভাগগুলোতে চিঠি দেয়া হয়। এ ছাড়া অনুপস্থিত এবং ড্রপআউট শিক্ষার্থীদের তালিকা করতে বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক শাখা ও পরীক্ষা নিয়ন্ত্রক শাখার সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান বলেন, পুলিশ প্রশাসন আমাদের কাছে ড্রপআউট শিক্ষার্থীদের তালিকা চেয়েছিল। আমরা খোঁজ নিয়ে (২০০৯-১০, ১০-১১ ও ১১-১২) শিক্ষাবর্ষের প্রায় ৩০ জন ড্রপআউট শিক্ষার্থীর তালিকা পুলিশের কাছে হস্তান্তর করেছি।

আরএমপি গোয়েন্দা শাখার একটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে যে তালিকা দেয়া হয়েছে সেগুলো যাচাই করে দেখা হচ্ছে।  

তবে গোয়েন্দা সংস্থা বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তালিকা প্রকাশ করতে রাজি নয়। কোনো রকম যাচাই-বাছাই ছাড়া তাদের জঙ্গি বা অপরাধী বলা যাবে না বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এছাড়া পরীক্ষায় ব্যর্থ হওয়া ছাড়াও বিভিন্ন কারণে শিক্ষার্থীরা ড্রপআউট হয়ে থাকেন। তাই এই তালিকায় যাদের নাম আছে তাদের যাবতীয় বিষয় খোঁজ-খবর নিতে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আরএমপির মুখপাত্র ও রাজপাড়া জোনের সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, ড্রপআউট শিক্ষার্থীদের ব্যাপারে ইতোমধ্যে কাজ শুরু করেছে পুলিশ। তাদের অবস্থান শনাক্তের জন্য আমরা অনুসন্ধান চালাচ্ছি। তবে এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.