Sylhet Today 24 PRINT

এম.সি কলেজে জাতীয় শোক দিবস পালিত

সিলেটটুডে ডেস্ক |  ১৫ আগস্ট, ২০১৬

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী পালন করলো মুরারিচাঁদ কলেজ, সিলেট।

জাতীয় শোক দিবস পালনের লক্ষ্যে সকাল থেকেই জড়ো হতে থাকেন শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। শোক দিবসের শ্রদ্ধাঞ্জলি জানাতে র‍্যালি নিয়ে শহীদ মিনারে রাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

এতে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদ মুরারিচাঁদ কলেজ, বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, থিয়েটার মুরারিচাঁদ, রোভার স্কাউট গ্রুপ, বিএনসিসি, ছাত্রলীগ এম সি কলেজ শাখা।

পুষ্পস্তবক শেষে দ্বিতীয় পর্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষক পরিষদের সম্পাদক জনাব মো. তোতিউর রহমান। উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জনাব শাহনাজ বেগমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উপাধ্যক্ষ জনাব প্রফেসর মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি।

প্রধান অতিথির বক্তব্যে জনাব প্রফেসর নিতাই চন্দ্র চন্দ বলেন, “মহান শোক দিবসে জাতির জনককে শুধু শ্রদ্ধাঞ্জলি দিলে হবে না, হৃদয়ে লালন এবং পালন করতে হবে।” শিক্ষার্থীর উদ্দেশে তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শ ও জীবনের ইতিহাস তোমরা তোমাদের জীবনে প্রতিফলিত করবে এবং বাস্তব জীবনে চর্চা করবে। তাহলে দেশকে ভালবাসা যাবে, দেশের উন্নয়নে নিজেকে নিয়োজিত করতে পারবে।’

উপাধ্যক্ষ জনাব প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি তাঁর বক্তব্যে বলেন, ‘যার ডাকে পুরো জাতি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, যার দেশপ্রেম ও মুক্তি সনদে বাংলাদেশ নাম হয়েছিল তাঁকে হত্যা করে ঘৃণিত যে অধ্যায় রচিত হয়েছিল তা জাতি কখনো ভুলবে না। তাঁর দেশপ্রেম ও সাধারণ মানুষের মুক্তির চিন্তা সর্বদা আমাকে অনুপ্রাণিত করে।’

বাঙালি জাতির গর্ব ও অহংকার যে বঙ্গবন্ধু, তাঁকে এ জাতির কিছু বিপথগামী ও দুষ্কৃতিকারী সশস্ত্র লোক ১৫ আগস্ট ১৯৭৫ সালে গভীর রাতে সপরিবারে হত্যা করে। যার ক্ষতি বাঙালি জাতি আজও পূরণ করতে পারেনি আর কোনদিন পারবেও না।

কোরআন ও গীতা পাঠের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. আব্দুল কুদ্দুছ, মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো. সালেহ আহমদ, সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জনাব পান্না রাণী রায়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো. ফরিদ আহমেদ, জনাব মো. শামছউদ্দিন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব সৈয়দ শহিদুল হোসেন, পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক জনাব মুহাম্মদ মোছাদ্দেক হোসেন খান প্রমুখ।

তাছাড়া কবিতা আবৃত্তি করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জনাব শামীমা চৌধুরী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.