Sylhet Today 24 PRINT

আন্তর্জাতিক সংস্থার র‌্যাংকিং : দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে শাবি

নিজস্ব প্রতিবেদক  |  ২৯ মার্চ, ২০১৫

একটি আন্তর্জাতিক সংস্থার র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবির অবস্থান ২৪শ তম। সম্প্রতি ওয়েবমেট্রিক্সইনফো নামে একটি আন্তর্জাতিক সংস্থা এই র‌্যাংকিং প্রকাশ করেছে।

এতে শাবির প্রাপ্ত পয়েন্ট ৩৩৫৩। বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর পড়ালেখার মান, গবেষণা ও শিক্ষার পরিবেশের উপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়েছে।
ওয়েবমেট্রিক্সইনফো নামে মূলত বিশ্বের বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মান নিয়ে কাজ করে থাকে। সংস্থাটির ওয়েবসাইট http://www.webometrics.info তে সম্প্রতি প্রকাশিত র‌্যাংকিংয়ে পৃথিবীর সেরা ৩ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের ২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এক্সিলেন্স (শ্রেষ্ঠ) পয়েন্ট ৩৩৫৩ পেয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথম হয়েছে। বিশ্ববিদ্যালয়টির অন্য পয়েন্টের সূচক হলো প্রেসেন্স (উপস্থিতি) র‌্যাংক ৩৬২০, ইমপেক্ট (প্রভাব) র‌্যাংক ২০১৭ ও ওফেন্স র‌্যাংক ৪৬৬৩।
সব মিলিয়ে বিশ্ব র‌্যাংকিংয়ে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২ হাজার ৪শ তম স্থানে।

এক্সিলেন্ট সূচক ১৯৬১ পেয়ে বাংলাদেশে ২য় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়টি বিশ্ব র‌্যাংকিংয়ে ২ হাজার ৭০৯তম স্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয়টির অন্য পয়েন্টের সূচক হলো প্রেসেন্স (শ্রেষ্ঠ) র‌্যাংক ৯৩৮৫, ইমপেক্ট (প্রভাব) র‌্যাংক ৫৭২১ ও ওফেন্স র‌্যাংক ১৮৮৪। বিশ্বের সেরা সেরা ৩ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের এই ২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থানও তুলে ধরা হয়েছে। র‌্যাংকিংয়ে ১০ হাজারের মধ্যে বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। বিশ্ব র‌্যাংকিংয়ে ২ হাজার ৭১২তম স্থানে রয়েছে বাংলাদেশের বেসরকারী ইউনিভার্সিটি ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ৩ হাজার ৮৫২ স্থানে রয়েছে ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৩ হাজার ২২২ স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩ হাজার ৭৬৪তম স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ৪ হাজার ১০২তম স্থানে রয়েছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ৪ হাজার ৯০২ তম স্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভিার্সিটি, ৪ হাজার ৬০৪ তম স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৪ হাজার ৬৬৪তম স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪ হাজার ৯৮৯ তম স্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ৬ হাজার ৪৫তম স্থানে রয়েছে গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ৬ হাজার ১৮৪তম স্থানে রয়েছে আশা ইউনিভার্সিটি, ৬ হাজার ৪৩৮ তম স্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ৬ হাজার ৪৬১ তম স্থানে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়, ৭ হাজার ৮১৩ তম স্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ৮ হাজার ৪৯৫তম স্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ১০ হাজার ৮৮৯তম স্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.