Sylhet Today 24 PRINT

রাবিতে দুর্যোগকালীন সন্ধান ও উদ্ধার বিষয়ে প্রশিক্ষণ শুরু

রাবি সংবাদদাতা |  ০২ অক্টোবর, ২০১৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় দুর্যোগকালীন জরুরি পরিস্থিতিতে সন্ধান ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।
 
পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মসূচি রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলবে।
 
পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটে সকাল ৯টায় এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। এছাড়াও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। 
 
উদ্বোধন অনুষ্ঠানে উপ-উপাচার্য বলেন, ভৌগোলিক কারণেই বাংলাদেশ অন্যতম প্রাকৃতিক দুর্যোগপ্রবণ একটি দেশ। বিভিন্ন কারণে এদেশে নানা দৈব-দুর্বিপাকে বিপর্যয় ঘটে। শুধুমাত্র দুর্যোগকালীন সন্ধান ও উদ্ধার বিষয়ে স্বেচ্ছাসেবক তথা জনগণের যথাযথ প্রশিক্ষণ না থাকায় সময়মত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যায় না। ফলে ক্ষয়-ক্ষতির পরিমাণ বহুগুণে বেড়ে যায়। এমন বাস্তবতায় এই প্রশিক্ষণ দুর্যোগকালীন ক্ষয়-ক্ষতি রোধে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 
 
উপ-উপাচার্য প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তারা দুর্যোগকালে দায়িত্ব পালনের পাশাপাশি অন্যদেরও প্রশিক্ষণ দিতে উদ্বুদ্ধ হবেন। 
 
প্রশিক্ষণে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের একজন অস্ট্রেলিয় প্রশিক্ষকসহ ছয়জন প্রশিক্ষণ দিচ্ছেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-পরিচালক মো. জিয়াউল আহসান ও প্রশিক্ষণ বিভাগের সহকারী পরিচালক সাবিনা ইয়াসমিন প্রশিক্ষণ কর্মসূচি সমন্বয় করছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.