Sylhet Today 24 PRINT

ভর্তি ফরমের বর্ধিত মূল্য কমানোর দাবিতে শাবিতে বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক |  ১৬ অক্টোবর, ২০১৬

বর্ধিত ভর্তি ফরমের মূল্য কমাতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোববার দিনভর মানববন্ধন, বিক্ষোভ মিছিল, ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে '‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ'।

ভর্তি ফরমে ২০০ টাকা বেশি নেয়ার প্রতিবাদে রোববার (১৬ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধনের মধ্য দিয়ে এসব কর্মসূচি শুরু হয়। পরে লাইব্রেরী ভবনে জড়ো হয়ে সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে ভিসি কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

মঞ্চের মুখপাত্র সম্মিলিত সাংস্কৃতিক স্বেচ্ছাসেবী ও ক্রীড়া জোটের সাবেক আহবায়ক সারোয়ার তুষারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জোটের সাবেক আহবায়ক গিয়াস বাবু, মাভৈ আবৃত্তি সংসদের সভাপতি কাসিব মুন্না, স্পোর্টস সাস্টের সাবেক সভাপতি শরীফ সোহাগ, স্বপ্নোত্থানের সাধারণ সম্পাদক জাহিদ হাসান পলাশ, থিয়েটার সাস্টের সভাপতি মিজানুর রহমান, দিক থিয়েটারের সভাপতি তনু দীপ, শিকড়ের সভাপতি নিপুন কুমার নাথ প্রমুখ।


এ সময় মঞ্চের মুখপাত্র সরোয়ার তুষার বলেন, বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ সেশনে ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০০-১২০০ টাকা, যেখানে গত বছর ছিলো ৭৫০-৯০০ টাকা। গতবছরের তুলনায় এবার ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে ৩৩.৩৩ শতাংশ। এ অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না দেশের অধিকাংশ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানরা।

স্মারকলিপি গ্রহণ করে উপাচার্য আমিনুল হক ভূঁইয়া আন্দোলনরতদের দাবি বিবেচনা করার আশ্বাস দেন।  এদিকে এই আন্দোলনে একাত্মতা পোষণ করেছে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, রিম মিউজিক্যাল ক্লাব,স্পোর্টস সাস্ট, থিয়েটার সাস্ট,  দিক থিয়েটার, শিকড়, স্বপ্নোত্থানসহ কয়েকটি রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

বেলা একটার দিকে একই দাবিতে ক্যাম্পাসে মিছিল করেছে বামপন্থী ছাত্র সংগঠন জাতীয় ছাত্রদল।

এদিকে শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সহঃ সভাপতি অঞ্জণ রায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সহমত প্রকাশ করে বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা আসার সাথে সাথেই শিক্ষক - কর্মকর্তাদের একটা মহল দ্বায়িত্ব নিতে ঠিক প্রতিযোগিতায়য় লিপ্ত হয়, শুধু শিক্ষক-কর্মকর্তারা নিজে না তাদের পরিবারের অন্য সদস্যরাও যাতে ভর্তি পরীক্ষার দ্বায়িত্ব পান তার জন্য দৌড়ঝাপ করেন।

সোমবার সকালেই একই দাবিতে কর্মসূচি পালিত হবে বলে জানিয়েছেন আন্দোলনরততা। ভর্তি ফরমের মূল্য না কমালে আরও বৃহত্তর পরিসরে আন্দোলনে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.