Sylhet Today 24 PRINT

আলোক উৎসবে সিকৃবিতে দীপাবলি উদযাপন

ফয়সাল খলিলুর রহমান |  ৩১ অক্টোবর, ২০১৬

ছবি: মিজানুর রহমান

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন- ঘরে ঘরে ডাক পাঠালো, দীপালিকায় জ্বালাও আলো, জ্বালাও আলো, আপন আলো সাজাও আলোয় ধরিত্রীরে। আলো জ্বেলেই যেন আজ উৎসবে মেতেছিলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় পরিবার।

রবিবার সন্ধ্যায় সনাতন ধর্মাবলম্বীদের দীপাবলি উৎসব ও শ্যামাপূজা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। একাডেমিক ভবন, আবাসিক হলগুলোতে সহস্রাধিক প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উৎসব অনুষ্ঠিত হয়।

দীপাবলি অর্থ হচ্ছে আলোর উৎসব। অশুভ-অকল্যাণের প্রতীক অন্ধকার দূর করে শুভ ও কল্যাণের প্রতিষ্ঠায় এই উৎসব পালন করা হয়। সুখ-শান্তি, জ্ঞান ও সম্পদ প্রদানের জন্য এই উৎসবের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। রবিবার সন্ধ্যায় সিকৃবি ক্যাম্পাসের লেকে প্রদীপভেলা ভাসিয়ে মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম। এরপর প্যান্ডেল টানিয়ে সেখানে শুরু হয় ধর্মীয় আালোচনা।

সিকৃবি পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ডাঃ জীতেন্দ্র নাথ অধিকারীর সভাপতিত্বে বক্তৃতা রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. পিযুশ কান্তি সরকার, ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মোহন মিয়া, প্রক্টর প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, মৌলিক বিজ্ঞান ও ভাষা বিভাগের প্রফেসর ড. স্নেহাংশু শেখর চন্দ, মৎস্য-জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড.নির্মল চন্দ্র রায়, সিকৃবি ছাত্রলীগের সভাপতি ডাঃ শামীম মোল্লা, সাধারণ সম্পাদক ডাঃ হৃত্বিক দেব অপু প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক পার্থ প্রতীম বর্মন।

আলোচনা অনুষ্ঠান শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। সনাতন ধর্মাবলম্বী শিল্পীরা ভক্তিমূলক গান পরিবেশন করেন। এসময় ঢাকের বাদ্যে মুখরিত হয়ে উঠে সিকৃবি প্রাঙ্গন।

এদিকে দিপাবলী উপলক্ষ্যে পুরো ক্যাম্পাসে উৎসবের আমেজ তৈরি হয়। রঙবেরঙের আতশবাজি রঙিন হয়ে উঠে পুরো ক্যাম্পাস। বর্ণিল আলোকসজ্জা ও রাস্তায় আঁকা আলপনা দিয়ে সন্ধ্যেটা যেন মায়াবী হয়ে উঠে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.