Sylhet Today 24 PRINT

দেশ সেরা হয়ে আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগীতায় নর্থ ইস্টের তিন শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |  ১৩ ডিসেম্বর, ২০১৬

এশিয়ার সবচেয়ে বড় “টেক ফেস্ট’ প্রতিযোগিতার এবারের আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ সহ ৯টি দেশ। সর্বাধুনিক প্রযুক্তির উদ্ভাবনী রোবট নিয়ে “রোবটিক চেলেঞ্জ” প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে মঙ্গলবার ভারতে গেছে বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থ ইস্টের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন শিক্ষার্থী। এর আগে ঢাকায় অনুষ্টিত টেক ফেস্ট ২০১৬ তে বিশ্ববিদ্যালয়টির রোবটিক দল “এনইইউবি-মেগাট্রন” দেশ সেরা হয়েছিল।

২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকে নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ উচ্চশিক্ষায় গবেষণা প্রাধান্য দিয়ে আসছে। বিশেষ করে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারং বিভাগের জন্য রোবটিক ল্যাব স্থাপন করা হয়। আর তাতে ফলও আসতে বেশি সময় লাগেনি। গত মাসে ঢাকায় অনুষ্ঠিত রোবটিক ‌চ্যাম্পিয়নশীপ 'টেক ফেস্ট বাংলাদেশ রাউন্ডে চ্যাম্পিয়নশীপ অর্জন করে নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ক্ষুদে বিজ্ঞানীরা।

দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সাথে রোবটিক চেলেঞ্জ প্রতিযোগিতায় তারা বিজয়ী হয়। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন শিক্ষার্থী ছিলেন এই রোবটিক দলের সদস্য। তাদের মেন্টর হিসাবে ছিলেন বিভাগের প্রভাষক ন্ওশাদ সজীব।
 
ইন্টারন্যাশনাল রোবটিক চেলেঞ্জ ক্যাটাগরিতে দেশসেরা 'এনইউবি-মেগাট্রন' রোবট বিজ্ঞানীরা এবার এশিয়ার সবচেয়ে বড় রোবটিক প্রযুক্তি প্রতিযোগিতা আইআইটি টেক ফেস্ট ২০১৬ এ  অংশ নিতে আজ (মঙ্গলবার) রাত ১০ টায় ভারতের উদ্দেশ্যে রওয়ানা করেছে।

ক্ষুদে বিজ্ঞানী দলের দল নেতা, সিএসই বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী মীর লুত্ফুর রহমান জানান, ১৬, ১৭ ও ১৮ ডিসেম্বর ভারতের বোম্বেতে প্রতিযোগিতায় তারা যাচ্ছেন। আর্ন্তজাতিক এই প্রতিযোগিতায় নিজের সেরাটা দেবার জন্য তারা প্রস্তুত রয়েছেন বলেও জানান তিনি। তার সাথে এই দলে রয়েছেন একই বিভাগের শিক্ষার্থী মনসুর আহমদ ও  ২য় বর্ষ ১ সেমিস্টারের শিক্ষার্থী শেখ আতিকুল হক।

শিক্ষার্থীদের এমন উদ্ভাবনী মেধায় খুশি তাদের শিক্ষকরা। সিএসই বিভাগের প্রভাষক নওশাদ সজীব বলেন, দেশের গন্ডি পেরিয়ে আর্ন্তজাতিক অঙ্গন থেকে্ও এনইইউবির শিক্ষার্থীরা গৌরব আনতে সমর্থ রয়েছে। তিনি বলেন, রোবটিক এসব উদ্ভাবন কেবলই প্রতিযোগিতার জন্য সীমাবদ্ধ নয়; সময় এসেছে  দেশের উন্নয়নেও এসব প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা। তিনি জানান, এবারের রোবটিক প্রযুক্তি দেশের গার্মেন্টস সেক্টরে ব্যবহার করার উপযোগিতা রয়েছে। এর জন্য প্রয়োজনীয় উদ্দ্যোগ নিতে হবে সরকারকেই।

এদিকে কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর এমন উদ্ভাবনী বিষয়ে সহযোগিতা আরো বাড়াতে হবে। তিনি বলেন, উচ্চশিক্ষায় গবেষনাকে গুরুত্ব দিলে দেশের অনেক সমস্যা সমাধানে আসতে পারে প্রয়োজনীয় বিজ্ঞান সম্মত প্রস্তাবনা। তিনি এইইউবির রোবটিক দলের জন্য শুভকামনা জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. আতফুল হাই শিবলী জানান  প্রযুক্তি গবেষনা সহযোগিতায় কতৃপক্ষের আগ্রহ রয়েছে। জাতীয় পর্যায়ের অর্জনকে তিনি বিশ্ববিদ্যালয়ের অজর্ন উল্লেখ করে বলেন, এবার এই ক্ষুদে বিজ্ঞানীরা রোবটিক চ্যালেঞ্জ প্রতিযোগিতায় আর্ন্তজাতিক স্বীকৃতি আনতে সমর্থ রয়েছে। এর জন্য শিক্ষরা সর্বাত্মক গবেষনা কর্ম পরিচালনা করেছেন গত কয়েকদিন। তিনি বলেন এই প্রতিযোগিতায় এ্নইইউবি'র অংশ গ্রহন একটি সম্মানের বিষয়। এক্ষেত্রে প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস্ও দেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.