Sylhet Today 24 PRINT

সিলেটে পালিত হলো কৃষিবিদ দিবস

সিলেটটুডে ডেস্ক |  ১৩ ফেব্রুয়ারী, ২০১৭

বিভিন্ন আয়োজনে সোমবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষিবিদ দিবস পালিত হয়েছে। র‌্যালি ও কৃষিতে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনার মাধ্যমে দিবসটি পালন করেছে কৃষিবিদ ইনস্টিটিউশন সিলেট শাখা।

১৩ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১১টার দিকে একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের পুরনো ভেটেরিনারি ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এসে শেষ হয়। বঙ্গবন্ধু হলে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিলেটের কৃষিবিদরা।

পুষ্পস্তবক অর্পন শেষে কৃষিবিদ ইন্সস্টিটিউট সিলেট চ্যাপ্টারের সভাপতি প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের সভাপতিত্বে ও ড. মোঃ আবু সাঈদের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশের উন্নয়নে কৃষিবিদদের অবদান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মোহন মিয়া, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ এ.এফ.এম. সাইফুল ইসলাম, প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নূরুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি ডা. শামীম মোল্লা, ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. ঋত্বিক দেব প্রমুখ। এবছর কৃষিবিদ দিবস বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ছিলেন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস।

সমাবেশে বক্তারা বলেন, বাঙালির জাতীয় জীবনে আজকের দিনটি একটি স্মরণীয় দিন। ১৯৭৩ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রধান পেশা কৃষির সঙ্গে সম্পৃক্ত কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। পরবর্তীতে ২০১১ সাল থেকে এই দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ কিংবা বিদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃষি, পশু চিকিৎসা, পশু পালন, কৃষি অর্থনীতি, মৎস্য, কৃষি প্রকৌশল, এমনকি কৃষি বনায়ন ইত্যাদি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনকারী পেশাজীবীরা কৃষিবিদ হিসেবে পরিচিত। কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণসহ নানামুখী উন্নয়ন কাজে নিয়োজিত থেকে দেশের খাদ্য নিরাপত্তা এবং সার্বিকভাবে অর্থনৈতিক উন্নয়নে কৃষিবিদরা অবদান রাখছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.