Sylhet Today 24 PRINT

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে বাজেটে বরাদ্দের দাবিতে স্মারকলিপি প্রদান

সিলেটটুডে ডেস্ক |  ১৯ মার্চ, ২০১৭

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজে শিক্ষক সংকট, ক্লাসরুম-আবাসন-পরিবহন সংকট নিরসনে আসন্ন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে অধ্যক্ষের মাধ্যমে উপাচার্য বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

রোববার (১৯ মার্চ) এমসি কলেজ ক্যাম্পাসে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মুরারিচাঁদ কলেজ শাখার উদ্যোগে এ স্মারকলিপি পেশ করা হয়।

এতে কলেজ শাখার সাধারণ সম্পাদক আল-আমিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজ শাখার আহ্বায়ক সাদিয়া নোশিন তাসনিম।

বক্তারা বলেন, ছাত্র সংখ্যার বিচারে জাতীয় বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার প্রধান ধারা। শিক্ষার্থী সংখ্যা প্রায় ১৫ লক্ষ। কিন্তু প্রতিষ্ঠার ২৪ বছর পরও বিশ্ববিদ্যালয়ের ন্যূনতম আয়োজন ছাড়াই খুঁড়িয়ে খুড়িয়ে চলছে পাঠদান প্রক্রিয়া। দেশের ঐতিহ্যবাহী কলেজগুলোতেই শিক্ষক সংকট চরম মাত্রায় বিরাজমান। শিক্ষক সংকটে কলেজে কোনরকমে ক্লাস, ইনকোর্স পরীক্ষা, পরীক্ষার ডিউটি ও খাতা মূল্যায়ন সবই জোড়াতালি দিয়ে চলছে। ফলে শিক্ষার মান কমছে। এছাড়া কোনো বর্ষের পরীক্ষা মানেই কলেজে ক্লাস বন্ধ। আর সরকারি ছুটি মিলিয়ে কলেজগুলোতে প্রতি সেশনে ক্লাস হয় গড়ে মাত্র ৩০-৫০ দিন। অথচ ক্রাশ প্রোগ্রামে ২২৫ দিন ক্লাস হওয়ার প্রতিশ্রুতি আছে।

বক্তারা আরো বলেন, মূল সংকটের সমাধান না করে নিত্য-নতুন নিয়ম শিক্ষার্থীদের ‘গিনিপিগ’ বানাচ্ছে। সম্প্রতি ঢাকার ৭টি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। তাই আমাদের মনে হচ্ছে কলেজের জন্য আরেকটি প্রশাসন বাড়ল। এবারও আরেকটি ‘এক্সপেরিমেন্টে’ পড়বে ছাত্র-ছাত্রীরা।

ফলে এই সিদ্ধান্ত কলেজসমূহের প্রকৃত সমস্যার কোন সমাধান তৈরি করবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংকট সমাধানে আমাদের দাবি সুনির্দিষ্ট। পর্যাপ্ত শিক্ষক নিয়োগ, স্বতন্ত্র পরীক্ষার হল নির্মাণ ও অবকাঠামোগত আয়োজন নিশ্চিত করতে হবে। প্রতিটি কলেজের সকল সংকট নিরসনে প্রয়োজন জাতীয় বাজেটে বিশেষ অর্থ বরাদ্দ।

বক্তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের আশু সংকট নিরসনে আসন্ন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে গড়ে তোলার আহবান জানান।



টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.