Sylhet Today 24 PRINT

রাবিতে শিক্ষার্থীদের নির্মিত ১০টি চলচ্চিত্র প্রদর্শন

রাবি প্রতিনিধি |  ২৩ মার্চ, ২০১৭

শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্র নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীতে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র মিলিয়ে ১০টি চলচ্চিত্র দেখানো হয়। এ সময় নির্মাতারা তাদের চলচ্চিত্র নিয়ে কথাও বলেন।

বিভাগ সূত্রে জানা যায়, বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীরা তাদের কোর্সের অংশ হিসেবে প্রতিবছর নির্মিত চলচ্চিত্র, সেই সঙ্গে শিক্ষার্থীদের নিজ উদ্যোগে নির্মিত চলচ্চিত্র এখানে দেখানো হয়।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে ‘অনুসিনেমা প্রদর্শনী ও নির্মাতার মুখোমুখি’ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী গোলাম কিবরিয়া ও রুম্পা রানী রায়ের ‘কীর্তিনাশা’, রুবেল পারভেজ ও ত্রয়ী চাকমার ‘কী সন্ধানে যাই সেখানে’, মুর্শিদা খাতুন, ইমরান হোসেন মিলন ও রাশিদুল আমিনের ‘কাকতাড়ুয়া’, মাহমুদুল হাসান পারভেজের ‘বৃত্তবন্দী’, হাসান আশরাফুল সজলের ‘পারসোনাল ভিডিও’, ইব্রাহীম খলিলের ‘সিক্সটি নাইন’, প্রদীপ দাসের ‘রক্তপ’, বাসুদেব পাল ও শিলু হোসেনের ‘খানিকটা সময়’, আহসান হাবিব রাভীর ‘ভোরের ফিনিক্স’ এবং এমএফআর সোহাগের ‘দিবসহীন’ চলচ্চিত্র প্রদর্শনীতে দেখানো হয়।

উদ্বোধন শেষে বিভাগের সভাপতি প্রদীপ কুমার পাণ্ডে বলেন, নানা ধরনের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বিভাগের শিক্ষার্থীরা চলচ্চিত্র নির্মাণ করছে, এটা খুব উৎসাহব্যঞ্জক। শিক্ষার্থীদের এই প্রচেষ্টা তাদের সামনের দিনগুলোতে স্বপ্ন পূরণে প্রেরণা যোগাবে। তাদের মধ্যেই কেউ হয়তো একদিন ভালো অভিনয়শিল্পী, ভালো নির্মাতা হবে। তাদের এই প্রচেষ্টাকে আমরা সাধুবাদ জানাই।

তিনি আরো বলেন, চলচ্চিত্র নির্মাণ কিংবা শিক্ষার্থীদের যেকোনো ভালো উদ্যোগে বিভাগ সব সময় পাশে থাকবে। শিক্ষার্থীরা তাদের এই পরিশ্রমের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে শক্ত জায়গা করে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও সিক্সটি নাইনের পরিচালক ইব্রাহীম খলিল বলেন, আমাদের নানা ধরনের সীমাবদ্ধতা। তাই আমরা বাধ্য হয়ে মোবাইল ফোনে চলচ্চিত্র নির্মাণ করেছি। কী দিয়ে নির্মাণ করেছি সেটা বড়ো কথা নয়। আমি এর মধ্য দিয়ে কিছু বলতে চেয়েছি এবং বলতে পেরেছি এটাই বড়ো কথা। যা কেবল মনের প্রবল ইচ্ছা থাকলেই সম্ভব।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, সহকারী অধ্যাপক এবিএম সাইফুল ইসলাম, প্রভাষক আব্দুল্লাহীল বাকী, প্রভাষক মামুন আব্দুল কাইয়ুম ও শিক্ষার্থীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.