Sylhet Today 24 PRINT

রাবি ও রুয়েটে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

রাবি প্রতিনিধি |  ২৬ মার্চ, ২০১৭

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় (রুয়েটে) স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাত ১২টা ১মিনিটে শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। এ সময় সেখানে তাঁরা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতাও পালন করেন।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬টায় বিভিন্ন আবাসিক হল, ইনস্টিটিউট, বিভাগ, অন্য পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় স্কুলে কুচকাওয়াজ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর শেখ রাসেল মডেল স্কুলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত দেশাত্মবোধক গান ও মুক্তিযুদ্ধের উপর কুইজ প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নাটক ‘ফিরিয়ে দেই স্বাধীনতা’।

অনুষ্ঠানে কোষাধ্যক্ষ প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন। সেখানে অন্যান্যের মধ্যে রেজিস্ট্রার, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, স্কুলের অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে একই সময় রাবি অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় ক্যাফেটরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শাবাস বাংলাদেশ মাঠে বিএনসিসি ও রোভার স্কাউটসের মাস্টপার্স অনুষ্ঠিত হয়।

বিকেল সাড়ে ৫টায় প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে কোষাধ্যক্ষ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

দিবসের অন্য কর্মসূচির মধ্যে ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও হল মসজিদসমূহে বিশেষ মোনাজাত এবং আবাসিক হলসমূহে বিশেষ খাবার পরিবেশন।

এছাড়া সন্ধ্যা ৭টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকের জন্য খোলা রাখা হয়।

এদিকে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রুয়েটে দিবসটি উদযাপন করা হয়। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে রুয়েটে কর্মসূচি শুরু হয়।

সকাল সাড়ে ৮ টায় শোভাযাত্রা শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ। এ সময় শিক্ষক সমিতির সভাপতি ও বিভিন্ন হলের প্রভোস্ট এবং ছাত্রলীগ রুয়েট শাখার পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.