Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কোরিয়ান বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ

সিলেটটুডে ডেস্ক |  ০২ এপ্রিল, ২০১৭

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে শনিবার দক্ষিণ কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের সাথে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) সাইনিং সিরেমনি অনুষ্ঠিত হয়েছে।

লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির পক্ষে উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী এবং কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রেসিডেন্ট প্রফেসর ড. জন লী চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দ আব্দুল হান্নান উপস্থিত থেকে প্রফেসর ড. জন লীকে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান বলেন, অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার বিষয়ে সিদ্ধান্ত ও চুক্তি হয় এবং অতি শীঘ্রই এর কার্যক্রম শুরু হবে। এরই মধ্যদিয়ে লিডিং ইউনিভার্সিটির অগ্রগতি এবং প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করার সুযোগ তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইতিপূর্বে অ্যামেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস)-এর সাথে লিডিং ইউনিভার্সিটির মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) চুক্তির মাধ্যমে লিডিং ইউনিভার্সিটির টিচিং ইফেক্টিভনেস, রিসার্চ এবং সার্ভিস কোয়ালিটি উন্নয়নের গতি সঞ্চার করার কার্যক্রম পরিচালিত হচ্ছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে আরও এ ধরনের এমওইউ চুক্তিপত্রের মাধ্যমে আমাদের শিক্ষা ও গবেষণার প্রসার ঘটবে।

কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. জন লী বলেন, আজকের এই শুভযাত্রা প্রাথমিকভাবে লিডিং ইউনিভার্সিটির দুটি বিভাগের: বিবিএ এবং সিএসই কোর্সের শিক্ষার্থীরা কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা করার সুযোগ পাবে।

তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা মেধা-ভিত্তিতে ৭০% থেকে ১০০% স্কলারশিপ নিয়ে কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতে পারবে। পড়াশুনার পাশাপাশি খণ্ডকালীন কাজের ব্যবস্থাও রয়েছে। কিয়াংডং কোরিয়ার একটি অতীব স্বনামধন্য, বিশ্বস্বীকৃত একাডেমিক কারিকুলাম সমৃদ্ধ একটি বিশ্ববিদ্যালয় এবং বর্তমানে এখানকার গ্রাজুয়েটস কোরিয়ার ৭০% কর্মক্ষেত্রে অবদান রাখছেন। লিডিং ইউনিভার্সিটিতে আমাদের একাডেমিক এক্সচেঞ্জ চালু করার লক্ষ্যেই আমরা বাংলাদেশে এসেছি এবং এখানকার শিক্ষা-পরিবেশ ও ব্যবস্থাপনা দেখে আমি মোহিত। আশা রাখি ভবিষ্যতে অন্যান্য বিষয়েও আমরা একসাথে কাজ করতে পারব। তিনি এ ব্যাপারে লিডিং ইউনিভার্সিটির আগ্রহ এবং সার্বিক সহযোগিতা করার জন্য লিডিং ইউনিভার্সিটির পরিবারকে ধন্যবাদ জানান।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর মোঃ নজরুল ইসলাম, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. খন্দকার মোঃ মুমিনুল হক, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্টার প্রফেসর ড. এস .এম. আলী আক্কাস, কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অফিসের ম্যানেজার রবার্ট লী, কোরিয়ান বিশ্ববিদ্যালয়ের এডমিশন সেন্টারের পরিচালক জুলিয়া জাং।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.