Sylhet Today 24 PRINT

বাংলা ভাষার আওয়াজ আমাকে মুগ্ধ করে : অধ্যাপক ড. হানা রুথ থমসন

রাবি প্রতিনিধি |  ১৮ এপ্রিল, ২০১৭

"বাংলা ভাষার আওয়াজ আমাকে মুগ্ধ করে, তাই এদেশে বার বার চলে আসি। বাংলা ভাষা আমার ভালো লাগে। যে বিষয় আমরা না বুঝে মুখস্ত করি, তা আমাদের ভালো মনে থাকে না। কিন্তু তা যদি ভালো লাগা থেকে পড়ি, তা অবশ্যই মনে থাকবে। আমি খুব হতাশাবোধ করি, যখন দেখি বাঙালিরা বাংলা ভাষা নিয়ে কোনো গবেষণা করে না। অথচ অনেক বিদেশি আছেন, যারা বাংলা ভাষা নিয়ে গবেষণা করেন।"

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'বিদেশির চোখে বাংলা ভাষা' র্শীষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন লন্ডন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ডক্টর হানা রুথ থমসন।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ১৫০ নম্বর কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডক্টর হানা রুথ থমসন বলেন, বাংলার ওপর প্রেমে পড়েই এই বাংলা ভাষা শিখেছি। আমি যখন এই দেশে প্রথম আসি, তখন বাংলা ভাষা শেখার ভালো কোনো বই পাইনি। তবে নিজে গবেষণা করে 'বেঙ্গলি : এ কম্প্রেহেনসিভ গ্রামার' নামের একটি বাংলা ব্যাকরণ রচনা করেছি। বিদেশিরা কিভাবে ভালো বাংলা শিখতে পারে, সেই লক্ষে কাজ করেছি।

রাবির বাংলা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক পি এম সফিকুল ইসলামের সভাপতিত্বে ও বিভাগের সহকারী অধ্যাপক ড. সুমাইয়া খানমের সঞ্চালনায় আলোচনা সভায় সভায় স্বাগত বক্তব্য দেন অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.