Sylhet Today 24 PRINT

এসআইইউতে নানা আয়োজনে উইলিয়াম শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন

সিলেটটুডে ডেস্ক |  ২৩ এপ্রিল, ২০১৭

বিশ্বের ইতিহাসে উইলিয়াম শেক্সপিয়ার এক বিস্ময়। ইংল্যান্ডের ইয়র্কশায়ারের অন্তর্গত এভন নদীর তীরে স্ট্রাটফোর্ড শহরে ১৫৬৪ খ্রিষ্টাব্দের ২৩ এপ্রিল সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই নাট্যকারের জন্ম হয়।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগ রোববার (২৩ এপ্রিল) দিনব্যাপী 'ইন মেমোরিয়াম টু উইলিয়াম শেক্সপিয়ার' শিরোনামে ইংরেজী সাহিত্যের শ্রেষ্ঠ এই সাহিত্যিক ও ইংল্যান্ডের জাতীয় কবি খেতাবে ভূষিত উইলিয়াম শেক্সপিয়ারের জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করেছে।

এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের হলরুমে জন্মদিনের কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। তার পরপরই অনুষ্ঠিত শেক্সপিয়ারের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা সভায় ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান জনাব প্রধান মাহবুব ইবনে সিরাজ এর সভাপতিত্বে এবং ইংরেজী বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার মো. শাহীন ও শানজিদা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. মনির উদ্দিন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ঋষিকেশ ঘোষ, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো. তারেক উদ্দিন তাজ, রেজিস্ট্রার নুসরত আফজা চৌধুরী, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আলো, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইন ও ইসিই বিভাগের বিভাগীয় প্রধান একরামুল ফারুক।

এসময় ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মো. জাকারিয়া হাবিব, প্রণব কান্তি দেব এবং শিক্ষার্থীদের মধ্যে মো. আতিকুর রহমান শেক্সপিয়ারের জীবন ও কর্মের উপর আলোচনা করেন।

আলোচনা সভা শেষে শেক্সপিয়ারের ১৫৪টি সনেটের মধ্যে থেকে ৭টি সনেট আবৃত্তি করেন ইংরেজী বিভাগের ৩য় বর্ষের ২য় সেমিস্টারের শিক্ষার্থী জয়তি কানু, মির মিশকাত জাহান আমিনা ও ¯েœহলতা শর্মা এবং একই বিভাগের ৪র্থ বর্ষের ১ম সেমিস্টারের শিক্ষার্থী তাওহিদা সিদ্দিকা ও মানজারুল আলম।

সবশেষে শেক্সপিয়ারের লেখা ৩৮টি নাটকের মধ্যে 'দ্যা মার্চেন্ট অব ভেনিস' নাটকটি ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল হকের নির্দেশনায় মঞ্চস্থ হয়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, ইংরেজী বিভাগের ছাত্র আব্দুল কাইয়ুম (শাইলকের ভূমিকায়), ফজলে রাব্বি শোয়েব (এন্টেনিওর এর ভূমিকায়), অর্চিতা ভট্টাচার্য্য (পের্শিয়ারের ভূমিকায়), আমিনুল ইসলাম (বিচারকের ভূমিকায়), আলমনির কবির (কাবনিওর ভূমিকায়) ও মুনিরা বেগম (নেরিছার ভূমিকায়)।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগীতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক চৌধুরী সাইমুন আফরোজি, সেকশন অফিসার বিপ্রেশ রায় ও অপু চক্রবর্ত্তী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.