Sylhet Today 24 PRINT

রাবির আইবিএস ডরমিটরিতে অগ্নিকাণ্ড

রাবি প্রতিনিধি |  ০৪ মে, ২০১৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) ডরমিটরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৪ মে) দুপুরে অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েকটি ফাইল পুড়ে গেলেও তেমন কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছেন আইবিএসের পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকার।

প্রত্যক্ষদর্শী ও আইবিএস’র কয়েকজন কর্মকর্তা জানান, দুপুরে অফিস কক্ষ তালাবদ্ধ ছিল। এ সময় হঠাৎ ওই দাফতরিক কক্ষে আগুনের কুণ্ডলী ও ধোঁয়া বের হতে দেখা যায়। দ্রুত ডরমিটরির বিদ্যুতের লাইন বন্ধ করে কর্মকর্তা-কর্মচারীরা আগুন নেভানোর চেষ্টা করে। প্রায় আধাঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

অফিস কক্ষের তেমন ক্ষতি না হলেও গবেষকদের বিভিন্ন তথ্য থাকা ৭-৮টি ফাইল পুড়ে গেছে। সেখানে গবেষকদের বিভিন্ন ডাটা-এন্ট্রি, অর্থনৈতিক হিসাবসহ গুরুত্বপূর্ণ নথি ছিল। এছাড়া আগুন নেভানোর সময় পানিতে আরো বেশকিছু তথ্য-উপাত্তের নথি নষ্ট হয়ে গেছে। মাল্টিপ্লাগে ত্রুটির কারণে বিদ্যুৎ থেকে আগুন লাগতে পরে বলে ধারণা করা হচ্ছে।

ডরমিটরিতে অবস্থান করা কয়েকজন গবেষক জানান, দুপুরে ডাইনিংয়ে খাবার খেতে এসে হঠাৎ অফিস কক্ষে আগুনের ধোঁয়া দেখতে পাই। ঘটনায় সবাই ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। পরে কর্মকর্তা-কর্মচারীরা আগুন নেভায়।

তবে পুড়ে যাওয়া ফাইলগুলো ‘তেমন কিছু নয়’ দাবি করে আইবিএস’র পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকার বলেন, ‘ফাইলগুলোর ব্যাকআপ আছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে নেভানোর চেষ্টা করা হয়েছে। পরে ডরমিটরির ওয়ার্ডেনকে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার নির্দেশনা দেন। আগুন লাগার কারণ সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।’

এ বিষয়ে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবীর বলেন, ‘ঘটনাস্থলে গিয়ে কয়েকটি রেজিস্টার খাতা আগুনে পুড়ে গেছে দেখা যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.