Sylhet Today 24 PRINT

রাবিতে সাংবাদিককে মারধর: ছাত্রলীগের সংবাদ বর্জনের সিদ্ধান্ত

রাবি প্রতিনিধি |  ১১ জুলাই, ২০১৭

ছাত্রলীগের হামলায় আহত দ্য ডেইলি স্টারের রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আরাফাত রহমান

বাস ভাঙচুরের সময় ছবি তোলায় ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রতিনিধি আরাফাত রহমানকে মারধরের ঘটনার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠনগুলো। একই সঙ্গে তারা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কোনো ইতিবাচক সংবাদ প্রকাশ করবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (১০ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন নেতা কর্তৃক মারধরের শিকার হন দ্য ডেইলি স্টারের সাংবাদিক আরাফাত। এরপর দুপুরে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক জরুরি সভায় ছাত্রলীগের সংবাদ বর্জনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান রাবি রিপোর্টার্স ইউনিটির (রুরু) দফতর সম্পাদক মর্তুজা নুর।

তিনি জানান, রাবির সকল প্রকার সংবাদ পরিবেশন করার জন্য সাংবাদিকদের সবসময় সচেষ্ট থাকতে হয়। কিন্তু এ সংবাদ সংগ্রহ করতে গিয়ে যদি সাংবাদিকদের প্রাণনাশের চেষ্টা করা হয়- তা মেনে নেয়া সম্ভব নয়। সোমবার ডেইলি স্টারের সাংবাদিক আরাফাত রহমানকে মারধর করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। তাছাড়া সাংবাদিকদের এর আগেও বিভিন্ন সময় হুমকি-ধমকি দিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এসব ঘটনার প্রতিবাদে ছাত্রলীগের কোনো প্রকার ইতিবাচক সংবাদ করা হবে না বলে রাবিতে কর্মরত সাংবাদিক নেতারা এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ সিদ্ধান্ত নেওয়ার সময় রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান, রাবি সাংবাদিক সমিতির সভাপতি হাসান আদিব, সাধারণ সম্পাদক মোস্তাফিজ রনি ও প্রেসক্লাবের সভাপতি তাসলিমুল আলম তৌহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, সাংবাদিক নিপীড়নকারী ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের তিনটি সংগঠন মানববন্ধন কর্মসূচি ডেকেছে। মঙ্গলবার (১১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হবে। মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, রাজশাহী শহরের সাংবাদিকরাও উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, সোমবার সকালে চট্টগ্রাম থেকে রাজশাহীগামী দেশ ট্রাভেলসের একটি বাসে ক্যাম্পাসে আসছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম বিজয়। কুমিল্লায় ভাড়া নিয়ে বাসের সুপারভাইজারের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। বিষয়টি জানতে পেরে সকালে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে জড়ো হন ছাত্রলীগের ১৫-১৬ জন নেতাকর্মী। বাসটি সেখানে আসলে ভাঙচুর শুরু করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এসময় সাংবাদিক আরাফাত তার ক্যামেরায় ভাঙচুরের ছবি তুলতে গেলে তাকে বেধড়ক মারধর করেন ৭-৮ জন ছাত্রলীগ নেতাকর্মী। রাবি ছাত্রলীগের সহসভাপতি আহমেদ সজীব, সাংগঠনিক সম্পাদক হাসান লাবণ ও বিজয় মারধরে নেতৃত্ব দেয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

এঘটনায় ছাত্রলীগের দুই নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রিয় ছাত্রলীগ। সোমবার (১০ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বহিষ্কৃতরা হলেন, রাবি শাখার তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান কানন ও আইন বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম বিজয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.