Sylhet Today 24 PRINT

আধুনিক ও যুগোপযোগী সেমিনার গড়ে তোলা হবে: অধ্যাপক শামীমা চৌধুরী

এমসি কলেজ প্রতিনিধি |  ২৭ জুলাই, ২০১৭

সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মানসম্মত শিক্ষা ও শিক্ষার পরিবেশের মানোন্নয়নে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭জুলাই) সকাল ১১ টায় শুরু হওয়া এ আলোচনা সভার সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীমা আকতার চৌধুরী। এসময় অন্যান্য শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক জামাল উদ্দীন, ডলি সাহা ও প্রভাষক বায়েজীদ আলম।

আধুনিক বিশ্বের শিক্ষাব্যবস্থায় রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীদের মধ্যে প্রযুক্তির ব্যবহার, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে মিথস্ক্রিয়া ও সম্মিলিতভাবে এগিয়ে যাওয়ার জন্য এ ধরনের সভা এবারই প্রথম করা হয়েছে। মানসম্মত শিক্ষার পরিবেশ গড়তে শিক্ষার্থীদের নিয়ে এ ধরনের সভা নিয়মিতই আয়োজন করা হবে এমনটা জানিয়েছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগীয় প্রধান শামীমা আকতার চৌধুরী।

ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতে শতকরা ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিতি বাধ্যতামূলক, বিভাগের শিক্ষার্থীদের শিক্ষার মান ও পরিবেশ উন্নয়নে বিভিন্ন বিষয়ে 'পেনাল্টি রুলস' করার কথা তুলে ধরেন শিক্ষকবৃন্দ।

এসময় ৭হাজার আটশ'র বেশি বই সমৃদ্ধ রাষ্ট্রবিজ্ঞানের সেমিনার ও হাজারের উপর বিভিন্ন গবেষনাগ্রন্থ, জার্নালের পাশাপাশি সেমিনারকে যুগোপযোগী ও অাধুনিকীকায়নে শিক্ষার্থীদের পক্ষ থেকে থেকে বিভিন্ন প্রস্তাব উত্থাপন করা হয়।

এ বছরের শুরুতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগীতা, পৃথিবী সৃষ্টির রহস্য সম্পর্কিত প্রামাণ্যচিত্র "EARTH - The Making Of A Planet" প্রদর্শনী, রাষ্ট্রবিজান বিভাগের ১২ জন শিক্ষকের বিদায়ী সংবধর্না ও সর্বশেষ রাষ্ট্রবিজ্ঞান উৎসবের মতো বড় পরিসরের অনুষ্ঠানাদি হয়ে গেলো। যা ক্যাম্পাসে শিক্ষার্থীদের সংস্কৃতিমনা ও সৃজনশীল কর্মকান্ডে গতিশীলতা এনে দিয়েছে।

গেল বছরের জুলাই মাসে বিভাগীয় প্রধানের দায়িত্ব নেয়া অধ্যাপক শামীমা চৌধুরী প্রাজ্ঞ সহকর্মীদের নিয়ে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষাদানে নিরলসভাবে কাজ করে চলেছেন বলে অভিমত শিক্ষার্থীদের।

অালোচনা সভায় বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা শিক্ষার মানোন্নয়নে তাদের মতামত ব্যক্ত করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.