Sylhet Today 24 PRINT

‘রিজওয়ানা হাসানকে অতিথি করায়’ এমসি কলেজে পরিবেশ বিষয়ক সেমিনার বাতিল

নিজস্ব প্রতিবেদক ও এমসি কলেজ প্রতিনিধি |  ২০ আগস্ট, ২০১৭

ক্ষমতাসীন দলের কয়েকজন নেতার আপত্তির মুখে সিলেটের এমসি কলেজে পরিবেশ বিষয়ক একটি সেমিনার বন্ধ করে দিয়েছে কলেজ প্রশাসন। আজ (রোববার) সকালে কলেজ অডিটরিয়ামে হবিগঞ্জ ছাত্র সমন্বয় পরিষদ আয়োজিত “হবিগঞ্জের নদী ও শিল্প বর্জ্য:সমস্যা ও সমাধানের উপায়” শীর্ষক ওই সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। এতে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি(বেলা)এর প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

জানা যায়, রিজওয়ানা হাসানকে অতিথি করায় আপত্তি জানায় ক্ষমতাসীন দলের স্থানীয় কয়েকজন নেতা। স্থানীয় নেতাদের আপত্তির কারণে অনুষ্ঠানটি বন্ধ করতে শনিবার রাতে আয়োজকদের চাপ দেন কলেজ অধ্যক্ষ। এরপর আয়োজকরা অনুষ্ঠানটি বাতিল করার সিদ্ধান্ত নেন।

সেমিনার আয়োজন সংশ্লিস্ট একধিক শিক্ষার্থী জানিয়েছেন, রিজওয়ানা হাসানকে ‌'বিএনপির সাবেক প্রতিমন্ত্রী ও রাজাকারের সন্তান' আখ্যা দিয়ে তাকে এমসি কলেজে প্রবেশ করতে দেওয়া হবে না বলে শনিবার রাতে কলেজ অধ্যক্ষকে জানান মহানগর সেচ্ছাসেবক লীগের কয়েকজন নেতা।

এমন হুমকীর পর কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ আয়োজকদের সেমিনারটি স্থগিত করার অনুরোধ জানান। এসময় আয়োজকরা আপত্তি জানানলে ‌'অপ্রীতিকর কিছুর দায় নেবেন না' বলে জানিয়ে দেন অধ্যক্ষ।

পরে বাধ্য হয় সেমিনার স্থগিত করার সিদ্ধান্ত নেন আয়োজকরা।

 হবিগঞ্জ ছাত্র সমন্বয় পরিষদের সভাপতি মহিবুর রহমান সাজু বলেন, অনিবার্যকারণবশতঃ আয়োজনটি বাতিল করা হয়েছে।

তিনি জানান, ওই সেমিনারে কলেজ অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দের সভাপতিত্ব করার কথা ছিলো।  এতে সৈয়দা রিজওয়ানা হাসান ছাড়াও মেট্রোপলিটন ইউনিভার্সিটি উপাচার্য প্রফেসর মোহাম্মদ সালেহ উদ্দীনকে অতিথি করা হয়েছিলো।  অনুষ্ঠানে যোগ দিতে শনিবার রাতে রিজওয়ানা হাসান ঢাকা থেকে সিলেটে আসেন বলে জানা্ন সাজু। পরে অনুষ্ঠান না করেই তাকে ফিরতে হয়।

রোববার কলেজ অডিটোরিয়াম এলাকা ঘুরে দেখা যায়,  অডিটোরিয়ামের সামনে অবস্থান নিয়েছে পুলিশ। তারা জানান, যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে তারা এখানে অবস্থান করছেন।

তবে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাশু দাশ মিঠু সেমিনা্র বাতিলের ব্যাপারে কিছু জানেন না জানিয়ে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কলেজের ভেতরে অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক লীগ নেতারা আপত্তি জানাবে কেনো? এটা তো্ স্বেচ্ছাসেবক লিগের বিষয় নয়।

কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ বলেন, আয়োজকরাই অনুষ্ঠানটি বাতিল করে দিয়েছে। কেনো বাতিল করেছে তা আমি ঠিক জানি না।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.