Sylhet Today 24 PRINT

প্রস্তাবিত বেতন কাঠামোতে শিক্ষকদের ‘অবমূল্যায়ন’ করা হয়েছে : অভিযোগ শাবি শিক্ষকদের

শাবি প্রতিনিধি |  ২৬ মে, ২০১৫

প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামো প্রত্যাখ্যান করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবদুল গণির সঞ্চালনায় বক্তব্য রাখেন সমিতির সভাপতি অধ্যাপক ড. কবির হোসেন, সাজেদুল করিম, আবদুল অওয়াল বিশ্বস প্রমূখ।

সমাবেশে বক্তারা প্রস্তাবিত বেতন কাঠামো নিয়ে ক্ষোভ প্রকাশ করে তা পুনর্র্নিধারণের দাবি জানান।

প্রস্তাবিত বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘অবমূল্যায়ন’ করা হয়েছে উল্লেখ করে সমাবেশে বক্তারা জ্যেষ্ঠ অধ্যাপকদের বেতন স্কেল জ্যেষ্ঠ সচিবদের সমান ও অধ্যাপকদের বেতন স্কেল পদায়িত সচিবদের সমান করে পূণনির্ধারণ এবং  শিক্ষকদের  সিলেকশন গ্রেড ও টাইম স্কেল রাখা এবং সহযোগী-সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো অধ্যাপকদের বেতনের সাথে সামজ্ঞাস্যপূর্ণ করার দাবি জানান।

বক্তারা আরও বলেন প্রস্তাবিত জাতীয় পে-স্কেলে মন্ত্রিপরিষদ বা মুখ্য সচিব ও জ্যেষ্ঠ সচিবদের বেতন স্কেল আলাদা করে বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। পদায়িত সচিবদের জন্য নতুন একটি বেতন স্কেল করা হয়েছ। গ্রেড ১০-২০ পর্যন্ত সপ্তম

বেতনকাঠামোর তুলনায় দ্বিগুণ করা হয়েছে। কিন্তু প্রথম থেকে নবম ধাপ দ্বিগুণ করা হয়নি। সিলেকশন গ্রেড ও টাইম স্কেল না দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের বেতন স্কেল সচিবদের চেয়ে দুই ধাপ নামানো হয়েছে। শিক্ষকদের মূল বেতন সপ্তম বেতনকাঠামো থেকেও এক ধাপ কমিয়ে আনা হয়েছে। এমন প্রস্তাবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘অবমূল্যায়ন’ করা হয়েছে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।




টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.