Sylhet Today 24 PRINT

যেকোনও মূল্যে ভর্তি জালিয়াতি ঠেকানো হবে: শাবি উপাচার্য

শাবি প্রতিনিধি |  ১৭ নভেম্বর, ২০১৭

‘এবারের ভর্তি পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সতর্ক অবস্থানে রয়েছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের সুনাম ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা করা হবে। যেকোনও মূল্যে ভর্তি জালিয়াতি ঠেকানো হবে।’ নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকালে উপাচার্যের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, ‘ভর্তি পরীক্ষার সেন্টারগুলোর সবাইকে সতর্ক থাকতে ও ঠিকভাবে দায়িত্ব পালনের জন্য শুক্রবার সকাল ১০টায় সব সেন্টারের প্রধানদের সঙ্গে বৈঠক করা হবে।’ ইতোমধ্যে পুলিশ প্রশাসনের সঙ্গেও কথা হয়েছে বলেও জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আরও বলেন, ‘এবছর যেহেতু প্রশ্নের সেটকোড আছে, সেটা যেন কেউ পরিবর্তন করতে না পারে সে বিষয়ে পরীক্ষার হলে যাচাই বাছাই করা হবে। আগামী বছর থেকে সেটকোড থাকবে না, সেটা গোপন করে দেওয়া হবে।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা প্রচারণা কিংবা প্রতারণায় বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার বিকাল পাঁচটায় অ্যাকাডেমিক ভবন ‘ডি’তে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে ভর্তি কমিটি। এসময় উপস্থিত ছিলেন ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. আবদুল গণি ও সদস্য সচিব সহযোগী অধ্যাপক মুহিবুল আলম।  

ভর্তি কমিটির সদস্য সচিব মহিবুল আলম জানান, এবছর এক হাজার ৬৮৯টি আসনের বিপরীতে ৫২ হাজার ২৭৯টি আবেদন জমা পড়েছে। প্রতিটি আসনের বিপরীতে ৩১ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে। পৃথকভাবে ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ১৯হাজার ৪৬৯ জন, ‘বি’ ইউনিটের সাব ইউনিট ‘বি-১’ এ ৩০ হাজার ৯১৫ জন এবং ‘বি-২’ এ আবেদন করেছেন এক হাজার ৮৯৫ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এদিকে ক্যালকুলেটর ছাড়া যেকোনও ধরনের ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, ‘যারা এডমিট কার্ড ডাউনলোড করতে পারেনি, তাদের সে সুযোগ দেওয়া হয়েছে। ছবি আপ না হলে ডাউনলোড করা যাবে না। কেউ ভুল ছবি নিয়ে এলে আমাদের অ্যাটেনডেন্স শিট মিলিয়ে দেখা হবে, প্রতারণার সুযোগ থাকবে না।’

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. আব্দুল গণি বলেন, ‘ভর্তি জালিয়াতির বিষয়ে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। হলগুলোতে তদন্ত কমিটি তদারকি করবেন। পরীক্ষার দিন প্রত্যেক সেন্টারে দায়িত্বরত সবাই সতর্ক অবস্থানে থাকবেন।’ এমনকি ভর্তি জালিয়াতি ও বিশৃঙ্খলা ঠেকাতে সহকারী কমিশনার ইশকিয়াক ইমন ও শেখ জাহিদ হাসানের নেতৃত্বে দুইটি মোবাইল কোর্ট পরিচালিত হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ভর্তি পরীক্ষার কারণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের ব্যানার, মিছিল-সমাবেশ নিষিদ্ধ করেছে শাবি প্রক্টরিয়াল বডি।

উল্লেখ্য, ১৮ নভেম্বর সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং বিকাল আড়াইটায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত যে কোনও তথ্য জানতে চাইলে ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sust.edu/admission) পাওয়া যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.