Sylhet Today 24 PRINT

ধানের ফলস স্মাট রোগের উপর সিকৃবিতে প্রথম পিএইচডি গবেষণা

সিলেটটুডে ডেস্ক |  ০৫ ডিসেম্বর, ২০১৭

ধানের ফলস স্মাট রোগের উপর সিকৃবিতে প্রথম পিএইচডি গবেষণা করা হয়েছে।

সিকৃবির প্রথম পিএইচডি গবেষক হিসেবে বদরুন্নেসার এই কাজ ইতোমধ্যে চারটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ গবেষণার সার্বিক তত্ত্বাবধানে আছেন সিকৃবির প্ল্যান্ট প্যাথলজি ও সিড সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এএইচএম মাহফুজুল হক।

ধানের ফলস স্মাট একটি গুরুত্বপূর্ণ রোগ যা কৃষকের দুশ্চিন্তার কারণ। বিশ্বের সব ধান উৎপাদনকারী দেশে এ রোগের প্রাদুর্ভাব দেখা যায়। এ রোগ রোপা আমনকে খুব বেশি প্রভাবিত করে। তবে বোরো ও আউশ মৌসুমেও এর প্রাদুর্ভাব দেখা যায়। রোপা আমনের জনপ্রিয় জাত ব্রি ধান ৪৯ ও বিআর ১১ ও ভারতীয় জাতগুলো এ রোগে ব্যাপক আক্রান্ত হয়।

গবেষণায় দেখা যায় মধ্য অক্টোবরের মধ্যে যদি ধানে ছড়া আসে তবে এ রোগ কম হয়। এ কারণে জাত অনুযায়ী রোপণের সময় নির্ধারণ করতে হবে। সাধারণত এ রোগের কারণে ধানের ফলনে তেমন তারতম্য না হলেও ধানের বাহ্যিক আবরণ কালো হয়ে যাওয়ায় বাজার মূল্য কমে যায়। এ রোগটি মূলত মাটিবাহিত যা স্কেরোশিয়ার মাধ্যমে হয়ে থাকে। এ প্রতিকারে মাটি ব্যবস্থাপনা খুবই জরুরী।

বদরুন্নেসা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। এ গবেষণার ফল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়সহ কৃষি বিজ্ঞানের সংশ্লিষ্ট শাখায় ব্যাপক অবদান রাখবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.