Sylhet Today 24 PRINT

নিরাপদ সড়কের আন্দোলনে উত্তাল শাবি

শাবি প্রতিনিধি |  ০২ আগস্ট, ২০১৮

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর স্কুল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে আন্দোলনে নেমেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২ আগস্ট) দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট’র ব্যানারে বিভিন্ন বিভাগের প্রায় দেড় সহস্রাধিক শিক্ষার্থী। তবে এ সময় যানবাহন চলাচলে কোন বাধা সৃষ্টি করেননি তারা।

‘সাস্টিয়ান সাস্টিয়ান, এক হও এক হও’ স্লোগানে মুখরিত শিক্ষার্থীদের হাতে এ সময় প্রতিবাদসূচক বিভিন্ন ফেস্টুন দেখা যায়; যেখানে লেখা ছিল ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, 'হামলাকারী পুলিশের বিচার কর, করতে হবে,’ ‘নিরাপদ সড়ক চাই, বাঁচার মতো বাঁচতে চাই’ প্রভৃতি স্লোগান।

দুই শিক্ষার্থীর নিহতের খবর শুনে নৌমন্ত্রী শাহজাহান খানের হাসির ঘটনাকে ব্যঙ্গ করে একটি ফেস্টুনে লেখা হয়; ‘ডেথ ইজ নট এ মেটার অব ফান’।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়কের পাশ ঘেঁষে দাঁড়িয়ে প্রায় এক ঘণ্টা মানববন্ধন করে বিক্ষোভ মিছিল বের করে তিন কিলোমিটার মদিনা মার্কেট এলাকা ঘুরে আবার প্রধান ফটকের সামনে এসে সমাবেশে মিলিত হন তারা।

সমাবেশে শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সদস্য তৌহিদুজ্জামান জুয়েল বলেন, ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের স্কুল থেকে টিসি দিয়ে দেওয়া হলো। এটা কোন ধরনের সিদ্ধান্ত? তাদের অপরাধ কী?

তিনি বলেন, নৈতিক আন্দোলনে স্কুল-কলেজের শিক্ষার্থীরা নেমেছে। সরকার তাদের দাবি মেনে না নিয়ে শিক্ষাজীবন হুমকির মধ্যে ফেলে দিচ্ছে। আমরা তা মানব না। আমরা তাদের দাবির সাথে সংহতি জানাচ্ছি।

খৈরম কামেশ্বর বলেন, পুলিশ দিয়ে পিঠিয়ে, হুমকি-ধমকি দিয়ে আন্দোলন দমানো যাবে না। এসব চলতে থাকলে দেশের ছাত্র সমাজ ঐক্যবদ্ধভাবে সরকারের রাষ্ট্রীয় নির্যাতনের বিরুদ্ধে আন্দোলনে নামবে।

অদক্ষ চালক এবং ফিটনেসবিহীন গাড়ির কারণে প্রায়ই মানুষ দুর্ঘটনার শিকার হচ্ছে। তাই এগুলোকে দুর্ঘটনা না বলে আমরা হত্যাকাণ্ড বলবো। নিহত দুই শিক্ষার্থীদের সহপাঠীদের নয় দফা দাবি মেনে না নিলে আমরা তাদের সাথে সংহতি জানিয়ে কঠোর আন্দোলনে নামবো। এমনটা বলেন বিজ্ঞানভিত্তিক সংগঠন সায়েন্স অ্যারেনার সাবেক সভাপতি রিফাত হায়দার।

সমাবেশে ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট’র আহ্বায়ক জুয়েল রানার সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্কুল অব ডিবেটের সাধারণ সম্পাদক আদনান শাহ নাহিদ ও সাস্ট সাহিত্য সংসদের সভাপতি শুভম ঘোষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.