Sylhet Today 24 PRINT

শাবিতে ভর্তির আবেদন শুরু ২ সেপ্টেম্বর

শাবি প্রতিনিধি |  ১৭ আগস্ট, ২০১৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি আবেদন শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর (রোববার) থেকে। যা চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে।

এছাড়া এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা-শ্রমিক কোটা অন্তর্ভুক্তি ছাড়াও বেশকিছু পরিবর্তন এসেছে। বিষয়টি নিশ্চিত করেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান।

ড. শামসুল হক প্রধান জানান, এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪ টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা-শ্রমিক কোটায়, বাকি দশটি বি ইউনিটের বিভিন্ন বিভাগে। এবছর এ ইউনিটে ৬১৩, বি ইউনিটে ৯৯০ টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/ জাতিসত্তা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) কে বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে।

তিনি আরো জানান, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি, অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ থাকতে হবে।

তিনি জানান, অন্যান্য বার টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এবছর তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে। এবং ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের মাধ্যমে। অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, যেটা আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো।

এছাড়া দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগও থাকছে। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন ও অন্যান্য বিষয়াদি www.admission.sust.edu/ এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.