Sylhet Today 24 PRINT

শাবিতে চা-শ্রমিকের সন্তানদের জন্য কোটা চালু

শাবি প্রতিনিধি |  ২০ আগস্ট, ২০১৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ পিছিয়ে পড়া ও অনগ্রসর চা-শ্রমিকের সন্তানদের জন্য কোটা ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে স্নাতকে ‘চা শ্রমিক কোটা’য় চার জন করে শিক্ষার্থীকে ভর্তি করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, গত ৪ অগাস্ট সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপাচার্য বলেন, “চা-শ্রমিকেরা এখনও অনগ্রসর। তাদের কমিউনিটিকে তুলে আনতে, তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে আমরা দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম এ উদ্যোগ নিয়েছি।”

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গেছে, শাবিতে এ বছর কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থীকে বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/ জাতিসত্ত্বা/ হরিজন-দলিত ২৮ জন, প্রতিবন্ধী ১৪ জন, চা-শ্রমিকের সন্তান ৪ জন, বিকেএসপি ৬ জন ও পোষ্য কোটায় ২০ জনকে ভর্তির সুযোগ দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়টির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান জানিয়েছেন, ‘এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি ‘চা-শ্রমিক কোটায়’, বাকি দশটি ‘বি’ ইউনিটের বিভিন্ন বিভাগে। এবছর ‘এ’ ইউনিটে ৬১৩টি এবং ‘বি’ ইউনিটে ৯৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

চা শ্রমিকদের সন্তানদের জন্য কোটা ব্যবস্থা চালু করায় এই জনগোষ্ঠীর মধ্যে উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহ বেড়ে যাবে বলে মনে করছেন তাদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও গবেষকরা।

শাবিপ্রবির বাংলা বিভাগের অধ্যাপক আশরাফুল করীম বলেন, চা-শ্রমিকরা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত শ্রেণি কোটার মধ্যে তারা পড়লেও এ কোটা থেকে কোনো সুযোগ-সুবিধা তারা পাচ্ছে না।

তিনি আরো বলেন, “এখন তাদের জন্য আলাদা কোটা চালু হয়েছে। তাদের মধ্যে উচ্চশিক্ষার আগ্রহ সৃষ্টিতে এ ধরনের কোটা ইতিবাচক ভূমিকা রাখবে। তাদের মধ্যে শিক্ষার আলো পৌঁছালে সামগ্রিকভাবে তাদের জীবনমান উন্নত হবে।”

চা-শ্রমিকদের নিয়ে কাজ ও গবেষণা চালিয়ে যাওয়া রবিউল ইসলাম বলেন, “আমরা যখন চা-শ্রমিকদের কাছে যাই; তখন তাদের দুঃখ-কষ্ট আমরা কাছ থেকে দেখতে পাই। তারা বিশ্বাসই করে না তারা উচ্চশিক্ষা গ্রহণে সক্ষম বা উচ্চশিক্ষা তাদের জন্য। কোটা চালু হওয়ায় এখন তাদের শিক্ষার প্রতি আগ্রহ বাড়বে, প্রলুব্ধ হবে। তাদের মধ্যে এক ধরনের নিশ্চয়তা কাজ করবে।”

এবার শাবিপ্রবিতে ভর্তি আবেদন শুরু হবে আগামী সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত । ১৩ অক্টোবরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.