Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার

সিলেটটুডে ডেস্ক |  ০৬ সেপ্টেম্বর, ২০১৮

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ‘রোড টু হায়ার এডুকেশন’ (উচ্চশিক্ষার পথ) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) দক্ষিণ সুরমায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ এ সিভিল ইঞ্জিনিয়ারিং পরিবারের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক সিই ফ্যামিলির এ্যাডভাইজার আবুল আবরার মাসরুর আহমেদ উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আবু জাফর।

সিই বিভাগের শিক্ষার্থী শামান্নুর মাহিয়ানের উপস্থাপনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন সিই ফ্যামিলির বর্তমান প্রেসিডেন্ট মো. অলিওর রহমান। তাছাড়া উপস্থিত ছিলেন সিই এ্যালামনাইয়ের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. সিরাজুল ইসলাম।

যারা শিক্ষা গ্রহণ এবং যাদের উচ্চতর গবেষণার আগ্রহ আছে তাদের জন্য এ সেমিনারে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছিল। লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থী যারা ইউরোপে তাদের এমএসসি করছেন বা যারা এমএস করতে যাচ্ছেন, সেমিনারে তারা তাদের মতামত শেয়ার করেন।
 
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, উচ্চশিক্ষা সুন্দর ক্যারিয়ার গঠনের জন্য খুবই প্রয়োজন। আর এই উচ্চশিক্ষা ভাল কোন প্রতিষ্ঠান থেকে করতে হলে আগে থেকেই নিজেকে তৈরি করতে হবে। আবেদনপত্রে প্রত্যেকেরই মোটিভেশনাল লেটার এবং রিকমেন্ডেশন লেটার, যা  আবেদন গ্রহণে সাহায্য করে তাতেও ভিন্নতা থাকতে হবে, এ ব্যাপারে তিনি শিক্ষকদের দৃষ্টি রাখার পরামর্শ দেন। তিনি সিই ফ্যামিলির যারা উচ্চশিক্ষা নিতে বিভিন্ন দেশে আছেন এবং এ সেমিস্টারে যাচ্ছেন তাদেরকে অভিনন্দন জানান এবং সফলতা কামনা করেন।

বর্তমানে এমএসসি ইন এনভায়রমেন্টাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিক এ অধ্যয়ন করছেন লিডিং ইউনিভার্সিটির সিই ফ্যামিলির মো. আজিজুর রহমান এবং টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন এ এমএসসি ইন ওয়াটার ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে পড়াশুনা করছেন এজাজুল কবির তারাজ।

চলতি সেমিস্টারে মাহফুজ রেজা চৌধুরী এমএসসি ইন হাইড্রো সায়েন্স এবং ইজিঞ্জনিয়ারিং প্রোগ্রামে জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন, মোহাম্মদ মুশফিকুর রহমান এমএসসি ইন মেগাস্ট্রাকচার ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ইউনিভার্সিটি অব লুকজেমবার্গ, রেজওয়ান আহমেদ এমএসসি ইন এ্যানভাইরনমেন্টাল এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ব্যান্ডেনবার্গ ইউনিভার্সিটি অব টেকনোলজিতে পড়াশোনা করতে যাচ্ছেন।

সেমিনারে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকবৃন্দ, এ্যালামনাই ও বর্তমান শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.