Sylhet Today 24 PRINT

আজ খুলছে শাহজালাল বিশ্ববিদ্যালয়

সংঘাতের ঘটনায় কোনো সুরাহা হয়নি, তদন্ত প্রতিবেদন হিমাগারে, ফের সংঘাতের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক |  ১৮ জানুয়ারী, ২০১৫

ছাত্রলীগের দুই গ্রুপে সংঘাতে একজন নিহত হওয়ার ঘটনায় দুই মাস বন্ধ থাকার পর আজ খুলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। আজ (রবিবার) থেকে আবার শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হবে শাবি ক্যাম্পাস। শনিবার থেকেই খুলে দেওয়া হয় শাবি’র হলগুলো। খুলে দেওয়ার আগে শনিবার দিনভর ছেলেদের ৩ টি হলে অভিযান চালিয়ে বিপুল পরিমান দেশীয় অস্ত্র উদ্ধার করে পুলিশ।

গত বছরের ২০ নভেম্বর ক্যাম্পাসে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের দু’গ্র“পের সংঘর্ষে বহিরাগত এক ছাত্রলীগ কর্মী মারা যায়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্তত ২৫ জন আহত হন। উদ্ভূত পরিস্থিতিতে সিন্ডিকেটের জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য শাবি বন্ধ ঘোষণা করা হয়। বন্ধ ঘোষণার পর থেকেই প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।

আজ থেকে ক্যাম্পাস খুলে দেওয়া হলেও ক্যাম্পাসের ভেতরে সব ধরনের রাজনৈতিক কর্মকান্ডে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সভা-সমাবেশও। তবে ছাত্রলীগের দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘাতে হতাহতের ঘটনায় কোনো সুরাহা না করেই বিশ্ববিদ্যালয় খোলার ফলে ফের সংঘাতের আশঙ্কা করছেন অনেকে। ২০ নভেম্বর ছাত্রলীগের বন্ধুক যুদ্ধের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হলেও দুই মাসেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি এ কমিটি। এ ঘটনায় দায়ের করা তিনটি মামলার কার্যক্রমও চলছে ঢিমেতালে। এরফলে ছাত্রলীগের আভ্যন্তরেই ক্ষোভ বিরাজ করছে। এই ক্ষোভের সংঘাতময় বিস্ফোরণ ঘটতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছেন অনেকে। এছাড়া হলের দখল নিয়ে ক্ষমতাসীন ছাত্র সংগনটির পূর্ব বিরোধ তো রয়েছেই। এছাড়া ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকান্ডে প্রশাসনের নিষেধাজ্ঞার কারনেও ক্ষুব্দ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা।

এ অবস্থায় শনিবার শাবির বঙ্গবন্ধু হল, শাহপরান হল ও সৈয়দ মুজতবা আলী হলে অভিযান চালিয়ে বিপুল পরিমান দেশীয় অস্ত্র উদ্ধার করে প্রশাসন। তবে ছাত্রলীগ নেতাদের দখলে থাকা হলের কক্ষগুলোতে এখনো বিপুল পরিমান অস্ত্রের মজুদ রয়ে গেছে বলে জানিয়েছেন অনেকে।

এ ব্যাপারে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ে যাতে আর কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এ ব্যাপারে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাম্পাস স্থিতিশীল রাখতে রাজনৈতিক কর্মকান্ডেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 দুই মাস বন্ধ থাকার ফলে কোনো সেশন জটের সৃষ্টি হবে না বলেও জানান তিনি। 

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১৯০তম সভায় শাবি ক্যাম্পাসে সব ধরনের মিছিল, সমাবেশ, শ্লোগান, পোস্টারিং নিষিদ্ধ করে আজ (১৮ জানুয়ারি) থেকে ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.