Sylhet Today 24 PRINT

আতঙ্ক ছাপিয়ে তারুণ্যের উচ্ছ্বাস

দুই মাস পর খুলেছে শাহজালাল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক |  ১৮ জানুয়ারী, ২০১৫

রক্তক্ষয়ী সংঘাতে একজনের প্রাণহানীতে বন্ধ হয়ে গিয়েছিলো ক্যাম্পাস। দুই মাস পর আজ আবার খুললেও শঙ্কা ছিলো ফের সংঘাত সৃষ্টির। ছিলো আতঙ্ক। তবে আজ সকাল থেকে দেখা গেছে ভিন্ন চিত্র। আতঙ্ক ছাপিয়ে তারুণ্যের উচ্ছ্বাসে মেতেছে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দুই মাস পর আজ থেকে খুলেছে সিলেটের এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি। দীর্ঘদিন পর আবারও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। প্রিয় ক্যাম্পাসে ফিরে এসে শিক্ষার্থীরাও উচ্ছ্বিসিত। ফলে আতঙ্ক কাটিয়ে ক্যাম্পাসে এখন ফিরেছে প্রাণচাঞ্চল্য।

তবে ক্যাম্পাস খোলার আজ প্রথমদিনে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কিছুটা কম। ক্লাসও তেমন হয়নি। অবরোধের কারনে সিলেটের বাইরের অনেক শিক্ষার্থী এখনো সিলেটে পৌছতে পারেনি বলে উপস্থিতি কম বলে জানা গেছে।
আজ সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে খোলে দেওয়া হয় শাবি ক্যাম্পাস। সকালে প্রধান ফটকে শিক্ষার্থীদের পরিচয় পত্র চেক করে ক্যাম্পাসে ঢুকানো হয়। বহিরাগতরা যাতে ক্যাম্পাসে ঢুকতে না পারে এ জন্য এই সতর্ককতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববদ্যালয় প্রশাসন। এছাড়া সকাল থেকে ক্যাম্পাসে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নেয়। অপ্রীতিকর পরিস্থিত এড়াতে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ছিলো কঠোর নজরদারী। রাজনৈতিক কর্মকান্ডে নিষেধাজ্ঞা থাকায় আজ ক্যাম্পাসে ছাত্র সংগঠনগুলোরও কোনো তৎপরতা দেখা যায়নি।


গত বছরের ২০ নভেম্বর ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে এক বহিরাগত ছাত্রলীগ কর্মী নিহত হওয়ার ঘটনায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়েছিল শাবি। এর প্রায় দুই মাস পেরিয়ে যাওয়ার পর গত ১০ জানুয়ারি শাবির ১৯০তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুসারে আজ খুললো বিশ্ববিদ্যালয়টি। ক্যাম্পাস খোলার আগে গতকাল শনিবার খুলে দেয়া হয় ছাত্রী হলগুলো। অন্যদিকে ছাত্র হলে আসন গাড়া অবৈধদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং হলগুলোকে অস্ত্রশূন্য করতে শনিবার পুলিশের সহায়তায় তল্লাশি চালায় শাবি প্রশাসন। তল্লাশিতে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়। শাবি প্রশাসন জানিয়েছে, এখন থেকে শুধুমাত্র বৈধ ছাত্ররাই আবাসিক হলে থাকার সুযোগ পাবে।


এদিকে, বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাসের ব্যাপারের এখনো কোন সিদ্ধান্ত নিতে পারেনি প্রশাসন। ক্লাসের ব্যাপারে পরে জানানো হবে বলে জানিয়েছে শাবি প্রশাসন।
মহানগরীর জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন বলেন, ক্যাম্পাসে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।
এ ব্যাপারে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূঁইয়া বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাকেব আজ বিশ্ববিদালয় খুলেছে। শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে ক্যাম্পাসের ভেতরে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ করা হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.