Sylhet Today 24 PRINT

সাংস্কৃতিক জাগরণে সমাজ আলোকিত হয়: প্রফেসর নিতাই চন্দ্র

সিলেটটুডে ডেস্ক |  ১৪ নভেম্বর, ২০১৮

সিলেটের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজের (এমসি) অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ বলেছেন, মানুষের ভিত হচ্ছে তার সংস্কৃতি। এই সংস্কৃতির উন্নতি ঘটাতে না পারলে সমাজের উন্নতি সম্ভব নয়। সাংস্কৃতিক জাগরণ ছাড়া সমাজকে আলোকিত করা কোন ভাবেই সম্ভব নয়। তাই সংস্কৃতির উন্নয়নে সবাইকে শুদ্ধ ও সুস্থ সংস্কৃতি চর্চা করতে হবে।
 
বুধবার (১৪ নভেম্বর) সকালে এমসি কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের নাট্য কর্মশালার সনদ বিতরণে তিনি এ কথা বলেন।

এমসি টিলাগড়স্থ কলেজে থিয়েটারের মহড়াকক্ষে আয়োজিত সনদ বিতরণীতে প্রধান অতিথির বক্তব্যে আরও বলেন, সবার আগে আমাদেরকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। এই মানুষ হয়ে গড়ে উঠতে হলে জানতে হবে, বুঝতে হবে, মাতৃভূমি ও মানুষকে ভালবাসতে হবে।

সনদ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ ও থিয়েটারের কার্যনির্বাহী পরিষদের সহ সভাপতি প্রফেসর মো. সালেহ আহমদ, শিক্ষক পরিষদের সম্পাদক ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এবং থিয়েটারের কার্যনিবাহী পরিষদের সিনিয়র সদস্য মো. তোতিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও থিয়েটারের কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক এবং কর্মশালার উচ্চারণ বিষয়ক প্রশিক্ষক প্রফেসর শামীমা আখতার চৌধুরী, পদার্থ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও থিয়েটারের কার্যনির্বাহী পরিষদের কোষাধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

উপস্থিত ছিলেন কর্মশালার প্রশিক্ষক অসীম দাস ও সত্যজিৎ রাজন। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন থিয়েটারের সাধারণ পরিষদের সাবেক আহবায়ক জাকির মোহাম্মদ ও বিধান সিংহ।

তিনব্যাপী নাট্য প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের প্রযোজনায় নাটিকা মঞ্চস্থ হয়। এরপর প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন অতিথিবৃন্দ। প্রশিক্ষক প্রফেসর শামীমা আখতার, সাংস্কৃতিক জোটের সভাপতি ও আবৃত্তি শিল্পী আমিনুল ইসলাম লিটন, সঙ্গীত ও নাট্য নির্দেশক অসিম দাস, চিত্রণ আর্ট স্কুলের পরিচালক চিত্রশিল্পী সত্যজিৎ রাজন, ইয়াকুব আলী ও বিধানের হাতে সম্মাননা ও শুভেচ্ছা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ। এর আগে অতিথিদের ফুল ও স্মারক দিয়ে বরণ করে নেয় থিয়েটারের সাধারণ পরিষদ।

আর আগের দিন নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের তিনদিনব্যাপী নাট্য কর্মশালায় প্রায় ৪০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.