Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে জিআইএস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ১৯ নভেম্বর, ২০১৮

লিডিং ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ‘অ্যাপলিকেশন অব জিআইএস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ নভেম্বর) সিলেটের দক্ষিণ সুরমার রাগীবনগরন্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই কর্মশালা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারী-০১ এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মো. জহির বিন আলম।
 
প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) যেমন প্রয়োজন তেমনিভাবে জিপিএস এবং স্যাটেলাইটের মতো কৃষি, বনায়ন, মৎস, ভূমি ব্যবস্থাপনা, খনিবিদ্যা, পেট্রোলিয়ামসহ  অন্যান্য ক্ষেত্রেও জিআইএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে আজকের এ কর্মশালা থেকে প্রাপ্ত দক্ষতা এবং দিকনির্দেশনা তাদের গবেষণা কাজে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। এতে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অলিউর রহমানের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আবু জাফর।  

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী ছাড়াও সিলেটের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.