Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে পর্যটন শিল্পের প্রসারে প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার

সিলেটটুডে ডেস্ক |  ২৯ নভেম্বর, ২০১৮

লিডিং ইউনিভার্সিটিতে বাংলাদেশে পর্যটন শিল্পের প্রসারে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-০১ এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আক্তারুজ্জামান খান কবির। লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে গেস্ট অব অনার হিসেবে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং বিশেষ অতিথি হিসেবে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যানেজার মোহাম্মেদ হাফিজ আহমেদ এবং লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি।

লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য দেন উক্ত বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. মাহবুবুর রহমান।

পর্যটনকে সৃষ্টিশীল শিল্প উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আক্তারুজ্জামান খান কবির বলেন, বাংলাদেশে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। এ শিল্পকে সার্ভিস সেক্টর হিসেবে বিবেচনা করে এর প্রচারের জন্য ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে হবে। তিনি বলেন পর্যটন শিল্পকে প্রমোট করা মানে আমাদের বাংলাদেশকে প্রমোট করা। আমাদের ট্যুরিস্ট স্পটগুলোকে সঠিক ব্যবস্থাপনার মধ্যে আনতে হবে এবং এর ধারণ ক্ষমতা অনুযায়ী রক্ষণাবেক্ষণ করতে হবে। সিলেটে এ শিল্পের অনেক বৈচিত্র্য রয়েছে উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের প্রচেষ্টায় সিলেটে পর্যটন শিল্প অনেকাংশে উন্নীত হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ইকুলোজিকেল ভারসাম্য বজায় রেখে পর্যটন শিল্পে উন্নয়ন আনতে হবে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে এ শিল্পের প্রসারে সবাইকে পজিটিভ ভূমিকা রাখতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। তাহলেই বাংলাদেশের পর্যটন শিল্প আরো সামনের দিকে এগিয়ে যাবে। তিনি এ সেমিনারে এসে মূল্যবান দিকনির্দেশনা প্রদান করার জন্য বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আক্তারুজ্জামান খান কবিরকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

লিডিং ইউনিভার্সিটির প্রভাষক তাসনিয়া মিজান চৌধুরীর সঞ্চালনায় বাংলাদেশে পর্যটন শিল্পের প্রচারে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের উপর পেপার উপস্থাপন করেন লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক মো. আব্দুল হালিম।

সেমিনারে সিলেটের বিভিন্ন হোটেল, রিসোর্ট ও পর্যটন প্রতিষ্ঠানের প্রধানগন, লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.