Sylhet Today 24 PRINT

রাবিতে ‘দহন’ প্রদর্শনী নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ

রবি প্রতিনিধি |  ২৯ নভেম্বর, ২০১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে জাজ মাল্টিমিডিয়ার সিনেমা ‘দহন’ প্রদর্শন শুরু হবে আগামী ১ ডিসেম্বর। এ সংক্রান্ত একটি পোস্ট জাজ তার ফেইসবুক পেইজে দিয়েছে। আর তা নিয়ে ফেইসবুকে ক্ষোভ প্রকাশ করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রায়হান রাফি পরিচালিত ও জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত দহন সিনেমা গত ১৬ নভেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও তা মুক্তি পাচ্ছে আগামীকাল শুক্রবার। আর তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হবে আগামী শনিবার ১ ডিসেম্বর থেকে।

জাজের ফেইসবুকে পেইজে লেখা হয়েছে, “রাজশাহী বাসীর জন্য সুখবর। ১লা ডিসেম্বর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রতিদিন দুপুর ১২.০০টায়, ৩.০০টায়, ৬.০০টায় চলবে বছরের সব চেয়ে আলোচিত সিনেমা “দহন”।”

এর সঙ্গে সেটে দেওয়া হয়েছে দহন সিনেমার একটি পোস্টার।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করে অনেকেই ক্ষোভ ঝেড়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে।

জাজের অফিসিয়াল ফেইসবুক পেইজের নিচে কমেন্টে বিশ্ববিদ্যালয়ের আরিফ নেওয়াজ নামে এক শিক্ষার্থী বলেছেন, “ ওয়াও, চমকপ্রদ উদ্যোগ। ধন্যবাদ জাজ রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন কে। শুধুমাত্র ‘দহন’ না, অন্য সব বাংলা, ইংলিশ, হিন্দি সিনেমাও ইউনিভার্সিটি হল থেকে দেখতে চাই...।”

আরেক শিক্ষার্থী আকাশ পাল কমেন্টে লিখেছেন, “রাবি প্রশাসনের উচিত হয়নি কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে সিনেমা দেখার জন্য অনুমতি দেয়া কারণ এটা বিশ্ববিদ্যালয়ের সকল ডিপার্টমেন্টের অনুষ্ঠানে জন্য, সিনেমাহল বা পাবলিক প্লেস নয় এটা।”

মাসুদ রানা নামে একজন লিখেছেন, “রাজশাহীর নতুন সিনেমা হল ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেমা হল’।”

বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক এম. মঈন উদ্দিন লিখেছেন, “স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে বাণিজ্যিক ধরনের সিনেমা প্রদর্শন করা সুস্থ সাংস্কৃতিক মননশীলতার বিকাশে বাধা। রাবি প্রশাসন কোন দৃষ্টিতে অনুমোদন দিলো তা বোধগম্য নয়। এটা কোনোভাবেই মানবো না।”

তবে এই পেইজের কমেন্টে কেউ কেউ ইতিবাচকভাবেও নিয়েছে বিষয়টি। তাদের মধ্যে রাজিউর রহমান রাজু লিখেছেন, “বুঝলাম না সবার এত প্রব্লেম কিসের। যখন বাইরে থেকে কোন শিল্পী এসে বড় সর করে অনুষ্ঠান করে, তখন তো বাইরের লোকজনকে কেউ মানা করনে না। আর এখন পাব্লিক নিয়ে আপনাদের প্রব্লেম হচ্ছে। যখন বাইরের বেসরকারী বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট প্রতিষ্ঠান গুলো ২ দিন ৩ দিন ব্যাপী অনুষ্ঠান করে, যখন ফিল্ম ফেস্ট গুলো হয়,, ৩০ টাকা করে টিকিট করে তখনো সবাই চুপ থাকে। আর এখন বাইরের পাব্লিক নিয়ে সবার মাথা ব্যাথা। এমন তো না যে বাইরের দেশের সিনেমা চালানো হচ্ছে। দেশীয় সিনেমা, ও দেশি অভিনেতার সিনেমা চললে সমস্যা কি। এটা তো আর প্রফেশানাল সিনেমা হল বানানো হচ্ছেনা, যে সব সিনেমা এখানে রিলিজ দিবে।”

বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির পরিচালক হাসিবুল আলম প্রধান বলেন, “বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী নজরুল মিলনায়তনে বাইরের যেকোনো প্রতিষ্ঠান বা সংগঠন ব্যবহার করতে পারে। এজন্য বাইরে থেকে আসাদেরকে অতিরিক্ত টাকা দিতে হয়, যাতে তারা নিরুৎসাহিত হয়। জাজ মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী আবেদন করেছে। ফলে নিয়ম অনুযায়ী তারা এটা ব্যবহারের অনুমতি পেয়েছে।”

এ দিকে প্রদর্শনী নিয়ে কোনো অনাকাঙ্খিত পরিবেশ সৃষ্টি হওয়ার বিষয়ে জানতে চাইলে বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, “টিএসসিসি পরিচালক যেহেতু অনুমোদন দিয়েছেন, সেহেতু নিয়ম মেনেই দিবেন। তবে সে রকম কিছু হলে অবশ্যই নজর থাকবে।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.