Sylhet Today 24 PRINT

আত্মপরিচয় প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছি : পরিকল্পনামন্ত্রী

শাবিপ্রবি প্রতিনিধি |  ১৭ জানুয়ারী, ২০১৯

নবযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুনভাবে দেশ ও জাতির আত্মপরিচয় তৈরির লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

তিনি বলেন, আমরা মোকাবেলা করেছি নানা বাধার। কিন্তু আমরা অবদমিত নই, আমরা ভীতসন্ত্রস্থ নই, আমরা বিশ্বাস করি যে আমরা পারব। কারণ সেই শক্তি আমাদের আছে। উন্নয়নের মাধ্যমে নতুন আত্মপরিচয় তৈরি করা সম্ভব। সেই আত্মপরিচয় তৈরির লক্ষ্য নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছি।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকাল ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে স্নাতক ২০১৮-১৯ সেশনের ‘বি’ ইউনিটের নবীন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি ।

দেশের উন্নয়নের জন্য প্রধানন্ত্রী শেখ হাসিনা যে টিম বানিয়েছেন সেই টিমের একজন সদস্য হিসেবে দেশের উন্নয়নের কাজ করে যাচ্ছেন বলেও মন্তব্য করেন পরীকল্পনামন্ত্রী।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে সেই টিমগুলোর একটি অংশ মন্তব্য করে তিনি বলেন, টিম সাকিব, আছে, টিম মাশরাফি আছে, টিম সাস্ট আছে, টিম শেখ হাসিনা আছে। আমরা সবাই শেখ হাসিনার নেতৃত্বে দেশের জন্য কাজ করে যাব।

নবীন শিক্ষার্থীদের আগামী দিনে দেশের উন্নয়নে ভূমিকা রাখাতে দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা দেশের উন্নয়নের জন্য একটি রূপরেখে তৈরি করেছি; আগামী ৭০/৮০ বছরের জন্য। আমরা চাই তোমরা এই রুপরেখায় পরিবর্ধন করবে, পরিবর্তন করবে। আমরা পারবো, আমাদের অর্থের সংস্থান আছে।

মন্ত্রী বলেন, তোমাদেও মধ্যে যে মেধা আছে, যে শক্তি আছে, যে তেজ আছে, তাতে আমাদের মনের উচ্চাবিলাস বাস্তবায়ন করতে পারবো।

শাবিপ্রবি ক্যাম্পাস সম্পর্কে তিনি বলেন,  এই ক্যাম্পাস আমাদের গর্বের স্থান। জ্ঞান বিজ্ঞান ও প্রগতিশীলতা চর্চার মাধ্যমে তোমরা দেশকে এগিয়ে নিবে। আমাদের বিজ্ঞান, মেডিক্যালসহ জ্ঞান বিজ্ঞানের নানা শাখা-প্রশাখা রয়েছে। এই শাখা-প্রশাখা বিস্তারে সবাই মিলে কাজ করতে হবে।
বর্তমানে শেখ হাসিনার সরকার বিশ^বিদ্যালয়গুলোতে গবেষণার জন্য বেশি গুরুত্ব দিচ্ছে বলেও জানান তিনি। তিনি বলেন, সরকার গবেষণার মাধ্যমে বিভিন্ন বিষয়গুলো তুলে নিয়ে আসার চেষ্টা করছে। এর মাধ্যমে আমরা চাইলে বিজ্ঞান সমৃদ্ধ, প্রযুক্তি সমৃদ্ধ একটি দেশ গড়তে পারবো।
বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজী (বিএমবি) বিভাগের প্রভাষক তানভীর আহমেদ এবং লোকপ্রশাসন বিভাগের প্রভাষক জুবাইদা গুলশান আরা’র অনুষ্ঠানের সভাপতি ছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

অনুষ্ঠানের শুরুতে নবীনদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সভাপতি ও লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান।

এছাড়া অন্যদের মধ্যে শিক্ষার্থীদের উদ্দেশে নির্দেশনামূলক বক্তব্য রাখেন ভর্তি কমিটির সদস্য সচিব ও প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক আহমেদ কবীর, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দীন, এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছ, মেডিকেল অনুষদের ডিন ডা. মইনুল হক, ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, যৌন নিপীড়ন কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজিয়া চৌধূরী, ও বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ইশফাকুল হোসেন প্রমুখ। এসময় তারা তাদের কর্মপরিধি এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে নবীন শিক্ষার্থীদের নিকট পরিচয় করিয়ে দেন।

প্রতিবছর একইদিনে  বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’  এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠান সম্পন্ন হলেও স্থান সংকুলান না হওয়ায় এবারই প্রথম দুই ইউনটের শিক্ষার্থীদের আলাদা আলাদা বরণ করে নেওয়া হয়।

গতকাল বুধবার সকালে ‘এ’ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.