Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

সিলেটটুডে ডেস্ক |  ০৫ ফেব্রুয়ারী, ২০১৯

গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি, এই প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বিতীয়বারের মতো লিডিং ইউনিভার্সিটিতে পালিত হলো জাতীয় গ্রন্থাগার দিবস।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সরকারের ডিজিটাল কার্যক্রম উন্নয়নের অংশ হিসেবে জাতীয় গ্রন্থাগার দিবসে লিডিং ইউনিভার্সিটির রাবেয়া খাতুন চৌধুরী সেন্ট্রাল লাইব্রেরিতে 'লাইব্রেরি অটোমেশন সার্ভিস' উদ্বোধন করা হয়।

বাংলাদেশে গ্রন্থাগারের উন্নয়নে গ্রন্থাগার দিবস পালন গুরুত্বপূর্ণ উল্লেখ করে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, গ্রন্থাগারে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধির জন্য এ দিবস উদযাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জ্ঞান নির্ভর আলোকিত জাতি গঠনের ক্ষেত্র হলো গ্রন্থাগার। যে জাতি যত বেশী উন্নতির পথে এগিয়েছে জ্ঞানার্জনের লক্ষ্যে তারা তত বেশী পাঠাভ্যাস ও গবেষণায় মনোনিবেশ করেছে।

অটোমেশন সার্ভিস উদ্বোধন করে উপাচার্য বলেন, লিডিং ইউনিভার্সিটির রাবেয়া খাতুন চৌধুরী কেন্দ্রীয় লাইব্রেরিকে একটি আধুনিক গ্রন্থাগারে পরিণত করতে ইতিমধ্যে ই-বুক ও ই-জার্নাল লাইব্রেরিতে রয়েছে। লাইব্রেরিকে আরো অত্যাধুনিক করার জন্য অটোমেশন সার্ভিস আজ থেকে চালু হলো। এর মাধ্যমে এখন থেকে লিডিং ইউনিভার্সিটির সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ স্বয়ংক্রিয়ভাবে লাইব্রেরি সার্ভিস গ্রহণ করতে পারবেন। আন্তর্জাতিকভাবে ব্যবহৃত লাইব্রেরি ম্যানেজমেন্ট সফটওয়ার ‘কোহা’ এর মাধ্যমে ব্যবহারকারীরা দেশ ও দেশের বাইরে থেকেও বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে লাইব্রেরির সকল তথ্য জানতে পারবেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, গ্রন্থাগার হলো অতীত এবং বর্তমান শিক্ষা সংস্কৃতির সেতুবন্ধন। জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন গ্রন্থাগার ব্যবহারে আরো উৎসাহী ও অনুপ্রাণিত করবে।

লিডিং ইউনিভার্সিটির লাইব্রেরিতে অটোমেশন সার্ভিস চালু একটি যুগোপযোগী পদক্ষেপ উল্লেখ করে তিনি বলেন, অলনাইন ব্যবস্থাপনা তথ্য সংগ্রহে সময় কম লাগে এবং এ সার্ভিসের মাধ্যমে শিক্ষার্থীরা লাইব্রেরিতে আরো বেশী সম্পৃক্ত হবে।

এতে আরো বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম রকিব উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (জনসংযোগ) মোহাম্মদ আলমগীর হোসাইন এর উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য দেন লাইব্রেরিয়ান মোল্লা রফিক আহমদ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.