Sylhet Today 24 PRINT

যৌন হয়রানি করা রাবি শিক্ষার্থীকে মুচলেকা নিয়ে ছাড়!

রাবি প্রতিনিধি |  ১৮ ফেব্রুয়ারী, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে যৌন হয়রানি করার প্রমাণ পাওয়ার পরও ছাত্রলীগ কর্মী এক শিক্ষার্থীকে মুচলেকায় নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

‘কোনো মেয়েকে আর কখনো উত্যক্ত করবো না’ এই মর্মে মুচলেকা দিয়ে তিনি ক্ষমা পান।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত বিভাগ নিয়েছে বলে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মর্ত্তুজা খালেদ নিশ্চিত করেন। মানিক আহমেদ ওই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও মতিহার হল শাখা ছাত্রলীগের সক্রিয় কর্মী।

এর আগে ১২ ফেব্রুয়ারি ইতিহাস বিভাগের প্রথম বর্ষের ওই নারী শিক্ষার্থী যৌন হয়রানির অভিযোগ করেন মানিকের বিরুদ্ধে। তার অভিযোগ ছিল, ‘বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হওয়ার পর থেকেই বিভিন্নভাবে তাকে বিরক্ত করে আসছিলেন মানিক। মোবাইল নম্বর সংগ্রহ করে প্রতিদিন বিভিন্ন সময়ে ফোন করতেন এবং একপর্যায়ে তিনি প্রেমের প্রস্তাব দেওয়া শুরু করেন। বার বার অসম্মতি প্রকাশ করার পরও সর্বশেষ ওই দিন জরুরি কথা আছে বলে ডেকে নিয়ে শরীরের বিভিন্ন স্থানে হাত দেওয়ার অভিযোগ করেন।

মুচলেকায় ছাড় পাওয়ার বিষয়ে ভুক্তভোগী ওই নারী শিক্ষার্থী বলেন, “আমি বাড়িতে এসেছি। শুনেছি মুচলেকায় ছাড় দেয়ার কথা। তবে আমি আমার নিরাপত্তা চাই। বিভাগের শিক্ষকরা বিষয়টি দেখবেন, যাতে উনি (মানিক) আর কখনো আমাকে বা আমার মত কাউকে মানসিকভাবে নির্যাতন করতে না পারে।”

ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মর্ত্তুজা খালেদ বলেন, “অভিযুক্ত শিক্ষার্থীর দোষ প্রমাণ হওয়ার পর আমরা প্রশাসনকে জানিয়েছিলাম। পরবর্তী সময়ে ভুক্তভোগী শিক্ষার্থী অভিযুক্ত শিক্ষার্থীকে ক্ষমা করে দেয় এবং তার বিরুদ্ধে প্রশাসনের কাছে অভিযোগ করা থেকে বিরত থাকে।

তিনি আরো বলেন, “রবিবার আমরা মানিকের বাবাকে ডেকে নিয়েছিলাম। তার পরিবারকে বিষয়টি অবহিত করলে মানিক আর কখনো কোনো নারী শিক্ষার্থীকে উত্যক্ত করবে না মর্মে মুচলেকা দিয়েছে। এছাড়া ভুক্তভোগী শিক্ষার্থীর কখনো কোনো ধরনের ক্ষতি করবে না বলেও লিখিত দিয়েছে। এ কারণে অভিযুক্ত শিক্ষার্থীকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.