Sylhet Today 24 PRINT

শাবিতে ৯ দিনব্যাপী জাতীয় নাট্যোৎসব শুরু বৃহস্পতিবার

শাবি প্রতিনিধি |  ০৬ মার্চ, ২০১৯

২০ বছর পূর্তি উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ৯ দিনব্যাপী ‘৬ষ্ঠ জাতীয় নাট্যোৎসব-২০১৯’র আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’।

‘কুড়ির অন্তে নব দিগন্তে’ স্লোগানকে ধারণ করে ‘বিংশতি প্রণতি’ শিরোনামের এই উৎসব বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে উদ্বোধন করবেন সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় সংগঠনের উপদেষ্টাগণ উপস্থিত থাকবেন।

৯ দিনব্যাপী এই উৎসবের প্রথম ৮দিনে দিক থিয়েটারসহ দেশের খ্যাতনামা নাট্যসংগঠনের পরিবেশনায় ধারাবাহিকভাবে ৮টি মঞ্চ নাটকের প্রদর্শনী করা হবে। শেষদিন দিক থিয়েটারের সকল বর্তমান ও সাবেক সদস্যদের নিয়ে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নাট্যোৎসবের আহবায়ক মোতাব্বির হোসেন জানান, নাট্যোৎসবের প্রথমদিন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে দিক থিয়েটারের নিজস্ব পরিবেশনায় থাকছে নাটক ‘পুঁটি রামায়ণ’। মনোজ মিত্র রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন তনু দীপ।

দ্বিতীয়দিন (৮ মার্চ) সামিনা লুৎফা ও সৌম্য সরকারের রচনায় এবং মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় ঢাকা বটতলা নাট্য সংগঠনের পরিবেশনায় মঞ্চস্থ হবে নাটক ‘ক্রাচের কর্নেল’। তৃতীয়দিন (৯ মার্চ ) মাহফুজা হিলালীর রচনায় ও দেবাশীষ ঘোষের নির্দেশনায় সাভারের জাগরণী থিয়েটারের পরিবেশনায় ‘রাজার চিঠি’, চতুর্থদিন (১০ মার্চ) বরিশাল শব্দাবলী থিয়েটারের পরিবেশনায় ‘বৈশাখিনী’ নাটক মঞ্চস্থ হবে।

উৎসবের পঞ্চমদিন (১১ মার্চ) আনন জামানের রচনায় ও শুদ্ধমান চৈতনের নির্দেশনায় ঢাকা বুনন থিয়েটারের ‘সিক্রেট অব হিস্ট্রি’, ষষ্ঠদিন (১২ মার্চ) সৈয়দ শামসুল হকের রচনায় ও অনন্ত হীরার নির্দেশনায় ‘প্রাঙ্গণে মোর’র পরিবেশনায় ‘ঈর্ষা’, সপ্তমদিন (১৩ মার্চ) রুমা মোদকের রচনায় ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় হবিগঞ্জের ‘জীবন সংকেত’ থিয়েটারের পরিবেশনায় ‘জ্যোতি সংহিতা’ এবং অষ্টমদিন (১৪ মার্চ) অভিজিৎ সেনের উপন্যাসের আলোকে নির্মিত ও  রেজা আরিফের নির্দেশনায় ঢাকা আরশিনগর থিয়েটারের ‘রহু চণ্ডালের হাড়’ নাটক মঞ্চস্থ হবে।

উৎসবের শেষদিন (১৫ মার্চ) দিক থিয়েটারের সাবেক ও বর্তমান সদস্যদের অংশগ্রহণে ‘দিক পুনর্মিলনী’র অনুষ্ঠিত হবে। এদিন টি-শার্ট উন্মোচন, অংশগ্রহণকারী নাট্যদলকে স্মৃতিস্মারক প্রদান, স্মৃতিচারণ ও নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.