Sylhet Today 24 PRINT

শাবিতে ৯ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

শাবি প্রতিনিধি |  ০৮ মার্চ, ২০১৯

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ৯ দিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে।

নাট্য সংগঠন দিক থিয়েটারের আয়োজনে এই নাট্য উৎসবের আয়োজন করেছে। সংগঠনের নিজস্ব পরিবেশনায়  ‘পুঁটি রামায়ণ’ নাটকের মঞ্চায়নের মাধ্যমে এই উৎসবের শুরু হয়।

বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই নাট্য উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

নাট্যোৎসবের আহ্বায়ক মোতাব্বির হোসেন বলেন, দিক থিয়েটারের ২০ বছর পূর্তি উপলক্ষে ‘কুড়ির অন্তে নব দিগন্তে’ স্লোগানকে ধারণ করে ‘বিংশতি প্রণতি’ শিরোনামের এই উৎসরে আয়োজন করা হয়েছে।

“৯ দিনব্যাপী এই উৎসবের প্রথম ৮দিনে ‘দিক থিয়েটার’সহ দেশের খ্যাতনামা নাট্যসংগঠনের পরিবেশনায় ধারাবাহিকভাবে ৮টি মঞ্চ নাটকের প্রদর্শনী করা হবে। শেষদিন দিক থিয়েটারের সকল বর্তমান ও সাবেক সদস্যদের নিয়ে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।”

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, “সমাজের সকল অন্যায়, অসঙ্গতি এবং সংকটকে নাটকের মাধ্যমে তুলে ধরা হয়। আমি ১৯৭৩ সাল থেকে এই আন্দোলনের সাথে জড়িত।”

“আমরা চাই মানুষ মানবিক হয়ে উঠুক। মানুষের মধ্যে মানবতাবোধ জাগ্রত হোক। যে নাটক ভালোবাসে সে কখনও অন্যায় কাজ করতে পারে না। আমরা চাই মানুষ আর বেশি মঞ্চ নাটকের সাথে সম্পর্ক তৈরি করবে।”

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “আমাদের ক্যাম্পাসে পড়ালেখার পাশাপাশি সহ-শিক্ষামূলক কার্যক্রমের সাথে শিক্ষার্থীরা জড়িত। সাংস্কৃতিক কর্মকাণ্ডে আমরা শিক্ষার্থীদের উৎসাহিত তরে থাকি। সামনের দিনেও প্রশাসনের পক্ষ থেকে আমাদের সহযোগিতা থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.