Sylhet Today 24 PRINT

শাবিতে সিইপি বিভাগের ‘রজতজয়ন্তী’ উৎসব শুরু

শাবি প্রতিনিধি |  ২৮ মার্চ, ২০১৯

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের পঁচিশ বছরপূর্তিতে ‘রজত জয়ন্তী’ উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল দশটায় ‘টুয়েন্টি ফাইভ ইয়ারস অব সিইপি’ শিরোনামের দুইদিনব্যাপী উৎসবের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সিইপি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ও রজত জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মস্তাবুর রহমানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে উৎসবের প্রথম দিনের কার্যক্রম শুরু হয়।

সিইপি বিভাগের প্রধান অধ্যাপক ড. সালমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক উপাচার্য ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এমেরিটাস অধ্যাপক ড. ইকবাল মাহমুদ। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইকবাল মাহমুদ বলেন, ‘বাংলাদেশে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করতে অনেক সংগ্রাম করতে হয়েছে। বর্তমানে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে অনেক বৈচিত্রতা এসেছে। কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং পৃথিবীতে পরিবর্তন নিয়ে আসতে পারে এবং সেই পরিবর্তন আনতে হবে আমাদের।’

উপাচার্য বলেন, ‘আমাদের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রেজুয়েটরা দেশ-বিদেশের বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছে। বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিতে চাইলে অ্যালামনাইদের ভূমিকা রাখতে হবে বলেও মন্তব্য করেন তিনি।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিইপি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদিন, দ্য ইন্সস্টিটিউশন অব ইঞ্জিনিয়ারস, বাংলাদেশ (আইইবি) এর সভাপতি ইঞ্জিনিয়ার মো আব্দুস সবুর, বিভাগের সাবেক প্রধান ও সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. আখতারুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্টারন্যাশনাল লিমিটেড এর এমডি এন্ড সিইও শেখ আকবর হাকিম প্রমুখ।

 

 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কেন্দ্রীয় মিলনায়তনের সামনে উৎসবের কেক কাটেন অতিথিবৃন্দ। পরবর্তীতে বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়।

দীর্ঘ পচিঁশ বছরে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের ২০টি ব্যাচ থেকে প্রায় ৮০০জন শিক্ষার্থী গ্রেজুয়েট হয়ে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন, যারা পরিবার-পরিজন নিয়ে অংশগ্রহণ করেছেন পুনর্মিলনীতে। বর্তমানে পাঁচটি ব্যাচে শিক্ষার্থীরা অধ্যয়নরত।

পুনর্মিলনীতে অংশগ্রহণ করেছেন এই বিভাগের ১৯৯৯-২০০০ সেশনের শিক্ষার্থী গাজী আবুল মনসুর। তিনি বর্তমানে ‘ফ্লুওয়াটার সলিউশন’ এজিএম হিসেবে কর্মরত আছেন।

তিনি বলেনে, ‘খুবই ভালো লাগছে পুনর্মিলনীতে এসে। অনেক বন্ধু-বান্ধবী, সিনিয়র-জুনিয়র এসেছে এখানে। সবার সাথে দেখা হয়ে অতীতের দিনে ফিরে গেলাম। মনে পড়ছে অতীতের সেই দিনগুলো।’

২০০৫-০৬ সেশনের শিক্ষার্থী ও ‘কৌটস বাংলাদেশ’র ইএইচএস ম্যানেজার আল জমশেদ রেজওয়ান বলেন, ‘পড়াশোনার পাশাপাশি ক্যাম্পাসে বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলাম। তাই ক্যাম্পাসে সময় দিতাম একটু বেশি। সেই ক্যাম্পাসে দীর্ঘদিন পর আসলাম। সবার সাথে দেখা হয়ে ভালো লাগছে।’

দুইদিনব্যাপী উৎসবের শেষদিন শুক্রবারের আয়োজনের মধ্যে রয়েছে ওপেন স্টেজ প্রোগ্রাম, গেম শো, পিঠা উৎসব, অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন, পুরষ্কার বিতরণী ও বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা।

এই আয়োজনে সহযোগী হিসেবে ছিল প্যাসিফিক জিন্স, এমবিএম গার্মেন্টস, ইপিক গ্রুপ, বেঙ্গল গ্রুপ, রিজেন্সি, ইউনিক সলুশন, সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, কেমিটেক ও বেঙ্গল টেকনোলজি প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.