Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে আলোকচিত্র প্রদর্শনী

সিলেটটুডে ডেস্ক |  ০৯ এপ্রিল, ২০১৯

লিডিং ইউনিভার্সিটিতে আলোকচিত্র প্রদর্শনী ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-১ এ দুই দিনব্যাপী লিডিং ইউনিভার্সিটির ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে 'মাইন্ডস আই ফটোগ্রাফি এ্যাক্সিবিশন-সিজন ৬' এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদেরকে সনদ এবং পুরস্কার প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

এবারের আলোকচিত্র প্রদর্শনীতে প্রতিযোগিতার জন্য কিছু অসাধারণ ফটোগ্রাফি ছিল যা দর্শকদেরকে মুগ্ধ করেছে। লিডিং ইউনিভার্সিটিসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং ফ্রিলান্সার চিত্রশিল্পীগণ এ আলোকচিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীরা ২টি বিভাগে পুরস্কার পেয়েছেন। ক্যামেরা ক্যাটাগরিতে কুষ্টিয়ার এইচএসসি পরীক্ষার্থী শামস প্রান্ত ১ম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিদ নাসিম ২য় এবং ফ্রিলান্সার এবি রশিদ ৩য় স্থান অর্জন করেন।

মোবাইল ক্যাটাগরিতে ১ম প্রিয়ংকা প্রিয়ান, ২য় এএসএম নাসিম এবং সম্মাননা পুরস্কার পায় মো. জুলফিকারিয়ান হায়দার। তারা সবাই ফ্রিলান্সার হিসেবে ফটোগ্রাফি করে থাকেন।  

লিডিং ইউনিভার্সিটির ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা ইফফাত জাহান চৌধুরীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফটোগ্রাফিক সোসাইটির সদস্য শিক্ষার্থী তাসফিয়া সিদ্দিকী।

ফটোগ্রাফি আর্ট এবং সায়েন্সের সম্মিলিত একটি জ্ঞান উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ফটোগ্রাফি সমাজের পরিবর্তন আনতে গুরুত্ব ভূমিকা রাখে। ভালো ফটোগ্রাফিতে লুকিয়ে থাকে সমাজের ইতিহাস, যেখান থেকে সমাজ উন্নয়নের দিকনির্দেশনা আসে। লিডিং ইউনিভার্সিটির ফটোগ্রাফিক সোসাইটি কর্তৃক আয়োজিত এ আলোকচিত্র প্রদর্শনীতে দেশের প্রত্যন্ত অঞ্চলের চিত্র খুব সুন্দরভাবে ফুটে উঠেছে আলোকচিত্র শিল্পীগণের ক্যামেরার মাধ্যমে। তিনি এ আয়োজনের জন্য ক্লাব উপদেষ্টা এবং ক্লাব সদস্যদেরকে ধন্যবাদ জানান।

ফটোগ্রাফিকে গবেষণার একটি অংশ হিসেবে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, ফটোগ্রাফি মানুষকে সবসময় জীবিত রাখে যেমনিভাবে বই পড়ে মানুষ অমর হয়। তিনি বলেন, ফটোগ্রাফিতে ম্যানেজমেন্ট জ্ঞান থাকতে হবে যা চিত্রশিল্পী হিসেবে গড়ে উঠতে খুবই জরুরী।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির ফটোগ্রাফিক সোসাইটির ক্লাব সদস্যবৃন্দসহ প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও ফ্রিলান্সার চিত্রশিল্পীগণ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.