Sylhet Today 24 PRINT

শাবিতে দুই দিনব্যাপী ‘টেক ফেস্ট’ শুরু

শাবি প্রতিনিধি |  ১৯ এপ্রিল, ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের ৫৪টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী টেক ফেস্ট শুরু হয়েছে। প্রযুক্তিতে দেশের সবচেয়ে বড় এই মেগা ইভেন্টে বুয়েট, ঢাবি, জাবি, রাবি, চবিসহ দেশের মোট ৫৪টি বিশ্ববিদ্যালয়ের ১২০০ প্রতিযোগী অংশ নিয়েছেন।

‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট’ শিরোনামের এই উৎসবে প্রোগ্রামিং কনটেস্ট, রোবো ফাইট, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিভিশন, মেইজ সোলভার- প্রযুক্তির এই পাঁচটি শাখায় শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এই উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম দীপু।

চতুর্থবাবেরর মতো অনুষ্ঠেয় এই প্রযুক্তি উৎসবের আয়োজন করেছে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদ।

উদ্বোধনী অনুষ্ঠানে অবসরোত্তর অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, টেক ফেস্টের আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. জহিরুল ইসলাম, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদের পরিচালক অধ্যাপক ড. শহিদুর রহমান, টেক ফেস্টের যুগ্ম-আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম খান, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদের সহকারী অধ্যাপক আসিফ মো. সামির এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ আহাম্মদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের উদ্বোধক আনোয়ারুল ইসলাম দীপু বলেন, ‘বাংলাদেশে এখন ডিজিটালাইজেশনের পথে। প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমেই আমরা আগামী দিনের উন্নত, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারব। এ ধরনের উৎসবের মাধ্যমেই প্রযুক্তির উৎকর্ষ সাধন সম্ভব।’

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমরা ক্লাসে মাত্র ৫ শতাংশ তোমাদের শেখাই। বাকি ৯৫ শতাংশ তোমাদের ক্লাসের বাইরে থেকে শিখতে হয়।  আমাদের ছেলেমেয়েগুলো বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে যে বিষয়গুলো জানে, যে লেবেলে কাজ করে, তা ক্লাসে শেখানো সম্ভব নয়।’

উৎসবের দ্বিতীয়দিন শনিবার সকাল দশটায় ‘টক এন্ড টেক ফেস্ট’ শিরোনামের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেখানে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিবেন।

বিকেল তিনটায় কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। বিশেষ অতিথি হিসেবে অ্যাপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেছ, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম।

এসময় টেক ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. জহিরুল ইসলামের সভাপতিত্বে বিজয়ী দল ও প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দিবেন অতিথিরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.