Sylhet Today 24 PRINT

খাদ্যাভাসে পরিবর্তন আনার আহবান শাবি শিক্ষকের

শাবি প্রতিনিধি |  ২৯ এপ্রিল, ২০১৯

নিজেদের অস্তিত্বের স্বার্থেই খাদ্যাভাসে পরিবর্তন আনার পরামর্শ দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক পুষ্টি গবেষক।

সোমবার (২৯ এপ্রিল) জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ এর শেষদিনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে এক প্রবন্ধ উপস্থাপনকালে এই আহবান জানান তিনি।

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের (বারটান) সুনামগঞ্জের আঞ্চলিক কেন্দ্র’র উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের (এফইটি) সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদ উজ্জামান ‘খাদ্য তালিকার বৈচিত্রতা ও নিয়ন্ত্রিত খাদ্যাভাসের গুরত্ব’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এ প্রবন্ধের উপর আলোচনা করেন বিভাগটির অধ্যাপক ড. জি. এম রবিউল ইসলাম।

বারটান, সুনামগঞ্জ এর এসএসও ড. মো. আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন শাবির এফইটি বিভাগের প্রধান অধ্যাপক ড. ইফতেখার আহমদ, এটিআই খাদিমনগর এর প্রিন্সিপাল শফিকুল ইসলাম, ডিএই এর উপ-পরিচালক আবুল হাশেম। সভাপতিত্ব করেন ডিএই এর অতিরিক্ত পরিচালক মো. শাহজাহান।

প্রবন্ধ উপস্থাপনকালে বিশিষ্ট গবেষক ও পুষ্টিবিজ্ঞানী সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদ উজ্জামান বলেন, যথাযথ পুষ্টি সম্পর্কিত যথাযথ জ্ঞান না থাকার কারণে মানুষ প্রতিনিয়ত রোগে ভুগছে। পরিমিত পুষ্টিকর খাবার না খেয়ে বিভিন্ন খাবার খাওয়ার কারণে সাম্প্রতিক সময়গুলোতে ক্যান্সারসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে গিয়েছে। যা অস্তিত্বে সংকট হয়ে দাড়াবে একসময়। সেজন্য মানুষের নিজেদের স্বার্থে পুষ্টি সংক্রান্ত সাধারণ জ্ঞান থাকা ও প্রয়োগ করা আবশ্যক।

তিনি আরো বলেন, দেশের ৬০% নারী যথাযথ পুষ্টিকর খাবার পায় না। এর কারণ হিসেবে মানুষের সচেতনতার অভাবকেই দায়ী করছেন তিনি। তিনি ভাত কম খেয়ে গমের উপর জোর দিতে আহŸান জানান সেমিনারে। এক পরিসংখ্যান উল্লেখ করে তিনি রাতের বেলা গমের রুটি খাওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, পুষ্টি নিয়ে কারো বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই, তবে নিজেদের স্বার্থে কখন কি খাবার কিংবা কি খাবার ক্ষতিকর তা জানতে হবে। এসময় তিনি চিনি, লবণ ও  সাদা ভাত কম ও প্রচুর পরিমাণে ফল, দুধ ও পানি খাওয়ার পরামর্শ দেন।

প্রবন্ধের আলোচনায় অধ্যাপক ড. জি. এম রবিউল ইসলাম বলেন, জাপানের মানুষ ৮০-৮৫ বছর বয়সেও সুস্থ স্বাভাবিক ভাবে জীবন যাপন করতে পারে কিন্তু আমরা পারি না। এজন্য আমাদের অনিয়মিত খাদ্যাভাসই জড়িত। এসময় তিনি শাক বেশী করে খাওয়ার পরামর্শ দেন।

সভাপতির বক্তব্যে রন ডিএই এর অতিরিক্ত পরিচালক মো. শাহজাহান বলেন, আমাদের খাদ্যাভাস এ পরিবর্তনের ধারা আগে নিজের পরিবার থেকে শুরু করতে হবে। তাহলেই হয়তো একটি সুস্থ বাংলাদেশের স্বপ্ন দেখতে পারি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.