Sylhet Today 24 PRINT

রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির সত্যতা মিলেছে

রাবি প্রতিনিধি |  ২১ জুলাই, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে দুই ছাত্রীর করা যৌন হয়রানির অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি।

তদন্ত কমিটির আহ্বায়ক ও ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবুল হাসান চৌধুরী রোববার (২১ জুলাই) বিকেলে সমকালকে বলেন, দুই ছাত্রীর অভিযোগের সত্যতা মিলেছে। হাই কোর্ট যৌন হয়রানির বিষয়ে যে ধরনের ব্যাখ্যা দিয়েছে তার সঙ্গে শিক্ষার্থীদের অভিযোগের সত্যতা মিলেছে। ওই দুই শিক্ষার্থীর সঙ্গে তার (অভিযুক্ত শিক্ষকের) কথাবার্তা, অঙ্গভঙ্গি ও আচরণ যৌন হয়রানিমূলক ছিল বলে আমরা নিশ্চিত হয়েছি।

যৌন হয়রানির শিকার শিক্ষার্থীদের অভিযুক্ত শিক্ষক বিষ্ণুকুমার হুমকি দিচ্ছেন এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির আহ্বায়ক বলেন, তারা বলেছিল শিক্ষক অভিযোগ তুলে নিতে চাপ দিচ্ছে। আমরা তদন্তে পেয়েছি ওই শিক্ষকের অনুসারী কিছু শিক্ষার্থী অভিযোগ তুলে নিতে বলেছে ভুক্তভোগীদের। তাদের একাডেমিক ফলাফলের ক্ষেত্রে যাতে কোনো ঝামেলা না হয় সেজন্য ওই শিক্ষককে আমরা ক্লাস-পরীক্ষা থেকে অব্যাহতি দিয়েছি।

আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের কাছে কমিটি তাদের চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে বলেও জানান কমিটির আহ্বায়ক অধ্যাপক আবুল হাসান চৌধুরী।

এর আগে গত ২৫ জুন ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের এক ছাত্রী ও ২৭ জুন দ্বিতীয় বর্ষের আরেক ছাত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ ইনস্টিটিউটে বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন। এরপর ইনস্টিটিউটের পরিচালক আবুল হাসানকে আহ্বায়ক করে এবং ইনস্টিটিউটের অধ্যাপক আকতার বানু ও অধ্যাপক রুবাইয়াত জাহানকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অভিযোগ প্রত্যাহারের জন্য অভিযুক্ত শিক্ষক চাপ দিচ্ছেন উল্লেখ করে গত ২৮ জুন নগরীর মতিহার থানায় সাধারণ ডায়েরি করেন ভুক্তভোগী শিক্ষার্থীরা। এরপর ৩ জুলাই অভিযুক্ত শিক্ষককে ইনস্টিটিউটের স্নাতক পর্যায়ের চারটি বর্ষের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেয় একাডেমিক কাউন্সিল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.