Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে আমেরিকায় স্কলারশিপ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৯

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে আমেরিকান স্কলারশিপ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ এ লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে গেস্ট স্পিকার হিসেবে “স্কলারশিপ অপরচুনিটিস ফর ফেকালটি মেম্মারস ইন ইউ.এস.এ.” সম্পর্কিত তথ্য তুলে ধরেন ইউ. এস. এম্বাসি, ঢাকা এর কালচারাল এফেয়ার্স স্পেশালিস্ট (একাডেমিক একসেঞ্জ প্রোগ্রামস)  মিসেস রায়হানা সুলতানা।  

তিনি বলেন, বাংলাদেশ থেকে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য প্রতি বছর ফুলব্রাইট স্কলারশিপ দেওয়া হয়। তার মধ্যে শিক্ষকদের জন্যও রয়েছে ফুলব্রাইট স্কলারশিপ।

তিনি তার বক্তব্যে কিভাবে এদেশের বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ও সিনিয়র শিক্ষকগণ ফুলব্রাইট স্কলারশিপ পেতে পারে তার সুস্পষ্ট দিকনির্দেশনা প্রদান করেন। তিনি আজকের এ আয়োজনে খুশী হন এবং লিডিং ইউনিভার্সিটির শিক্ষকদেরকে এ সুযোগ কাজে লাগিয়ে একাডেমিক ক্যারিয়ারে দক্ষ হবার পরামর্শ দেন।

শিক্ষকদেরকে গবেষণায় আরও বেশি মনোযোগী হতে হবে উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, তরুণ শিক্ষকদের জন্য গবেষণায় নিয়োজিত হওয়ার এটাই উপযুক্ত সময়। শুধু শ্রেণীকক্ষে পাঠদান করলেই হবে না উচ্চতর শিক্ষা এবং গবেষণার মাধ্যমে উন্নত জাতি গড়তে তাদেরকেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আজকের এই সুযোগ কিভাবে কাজে লাগানো যায় সেভাবে শিক্ষকদের কাজ করতে হবে এবং এ বিষয়ে লিডিং ইউনিভার্সিটি কর্তৃপক্ষ সার্বিক সহযোগিতা প্রদান করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক। এতে আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি, লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের পরিচালক ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. রেজাউল করিম, ভারপ্রাপ্ত প্রক্টর ও আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন  ইংরেজি বিভাগের প্রভাষক তাসনিয়া মিজান চৌধুরী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.