Sylhet Today 24 PRINT

ছাত্রলীগকে শাস্তি দেয়া অন্যায়, ভিসিকে শাস্তি দিন: জাফর ইকবাল (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |  ০২ সেপ্টেম্বর, ২০১৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগের কোনো দোষ নেই উল্লেখ করে দলটির নেতাকর্মীদের শাস্তি দেওয়াকে অন্যায় বলে মন্তব্য করেছেন অধ্যাপক ড.মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার শাবি ক্যাম্পাসে সাংবাদিকদের কাছে দেওয়া এক প্রতিক্রিয়ায় জাফর ইকবাল ছাত্রলীগার 'বাচ্চা ছেলে' বলেও অভিহিত করেছেন।

শাবিতে রোববারের হামলার ঘটনায় ৩ ছাত্রলীগ নেতার দল থেকে এবং ৪ ছাত্রলীগের কর্মীর বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

হামলার ঘটনায় ছাত্রলীগ নেতাকর্মীর শাস্তি দেয়ায় কষ্ট পেয়েছেন জানিয়ে জনপ্রিয় এই লেখক বলেছেন, “শিক্ষকদের উপর কে হামলা করেছে? ছাত্রলীগের ছেলেরা? না। এরাতো ছাত্র, আমাদের ছাত্র। এত কমবয়সী ছেলে, এরা কি বুঝে? ওদেরকে আপনি যা-ই বোঝাবেন; তাই বুঝবে। কাজেই আমি যখন দেখলাম যে তিনজনকে বহিষ্কার করা হয়েছে-আর চারজনকে বাহিষ্কার করা হয়েছে; এখন আমার লিটারালি(আক্ষরিক অর্থে) ওদের জন্য মায়া লাগছে। আহা বেচারারা! "

শিক্ষকদের উপর হামলার পর প্রচন্ড ক্ষোভ দেখিয়ে বৃষ্টিতে ভিজে প্রতিবাদ করা এই শিক্ষক আরও বলেন- "যারা ব্যবহার করছে কেউ তাদের কাছে যাচ্ছে না কেন? যারা এই বাচ্চা ছেলেগুলোকে, মিসগাইডেড ছেলেগুলোকে পাঠিয়ে দিয়েছে, এখন তারাই বিপদে পরেছে। ছাত্রত্ব বাতিল হবে, শাস্তি হবে। ওরা কি দোষ করেছে? কাজেই, এখন আমার খুবই খারাপ লাগছে। এই ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেয়াটা এক ধরনের অন্যায়। যে তাদেরকে পাঠিয়েছে তাদেরকে শাস্তি দেন।"

শাবিতে শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার খবর শিরোনামে উঠে আসলে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা আগাছা পরিষ্কার করতে ছাত্রলীগকে আহবান জানিয়েছিলেন।

সে প্রসঙ্গে জাফর ইকবাল বলেন, "এরা আমাদের ছাত্র। এদের আমাদের কাছে পঠিয়ে দেন। আমারা ওদের মাথায় হাত বুলিয়ে, ওদের সাথে কথা বলে, ওদেরকে ঠিক জায়গায় নিয়ে আসতে পারবো। প্রধানমন্ত্রী বলেছেন আগাছাকে দুর করে দিতে। আমি বলি যে, না। আগাছেকে আমরা ফুলগাছে পরিনত করবো। সম্ভব। আমাদের ছাত্র; আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদেরকে ঠিক করে দেবো”।

যদিও শিক্ষকদের উপর হামলার পর প্রতিবাদ করে প্রথমদিন তিনি বলেছিলেন - "আমার দুঃখ হয়, যে জয় বাংলা শ্লোগান দিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল সেই জয় বাঙলা বলে ছাত্রলীগ শিক্ষকদের পিটালো। এরা যদি আমার ছাত্র হয়ে থাকে, তাহলে গলায় দড়ি দিয়ে আমার মরে যাওয়া উচিত। কারন আমার ছাত্রদের আমি মানুষ করতে পারি নি।”

এছাড়া সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. জাফর ইকবাল উপাচার্যের কঠোর সমালোচনা করেন এবং ফের পদত্যাগের দাবী জানান।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.