Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে শিক্ষা ও গবেষণা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ২৫ নভেম্বর, ২০১৯

লিডিং ইউনিভার্সিটিতে শিক্ষা ও গবেষণা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী -১ এ লিডিং ইউনিভার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল এর উদ্যোগে ‘ইফেক্টিভ টিচিং-লার্নিং, কারিকুলাম রিফর্ম এন্ড রিসার্চ পারফরমেন্স ম্যানেজমেন্ট’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং রিসোর্স পারসন হিসেবে এসিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, চট্টগ্রাম এর উপাচার্য প্রফেসর ড. নিরমালা রাও উপস্থিত ছিলেন।

গবেষণামূলক কার্যক্রমে শিক্ষকদের অংশগ্রহণের লক্ষ্যে লিডিং ইউনিভার্সিটি বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ পাঠদানে খুবই পজিটিভ এবং এখানে রয়েছে আউটকাম বেইজড কারিকুলাম। লিডিং ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এর উদ্যোগে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে শিক্ষকদের রিসার্চ প্রজেক্ট এর কার্যক্রম অব্যাহত রয়েছে। শিক্ষকদের গবেষণায় উৎসাহ প্রদান করতে রয়েছে ‘ড. সৈয়দ রাগীব আলী গবেষণা পুরস্কার’। শিক্ষকদের পূর্ববর্তী বছরে মানসম্পন্ন জার্নালে প্রকাশিত শ্রেষ্ঠ গবেষণা পেপার নির্বাচিত করে প্রতিবছর এ পুরস্কার দেয়া হয়।

আলোচনায় রিসোর্স পারসন প্রফেসর ড. নিরমালা রাও বলেন, বাংলাদেশে অনেক স্কলার রয়েছেন যারা উচ্চশিক্ষা নিতে বিদেশে যাচ্ছেন। শিক্ষা এবং গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে তাদেরকে দেশে ফিরিয়ে আনতে হবে। তাদের অভিজ্ঞতাকে মূল্যায়ন করে সুযোগ সৃষ্টি করে দিতে হবে যাতে তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে পারেন।

তিনি তার অভিজ্ঞতা আলোকে লার্নিং এন্ড টিচিং স্ট্রেটেজিস, কারিকুলাম ডিজাইন, রিচার্স  এন্ড পার্সোনাল ডেভেলপমেন্ট, রিচার্স পারফরমেন্স এন্ড অরগানাইজেশনাল ইফেক্টিভনেস এবং কো-কারিকুলার এক্টিভিটিসহ একাডেমিক বিষয়ে বিষদ আলোচনা করেন।

শিক্ষকদের পাঠদান পদ্ধতি, ক্লাসরুম ব্যবস্থাপনা, ছাত্র-শিক্ষক যোগাযোগসহ শিক্ষকদের বিভিন্ন দক্ষতার উন্নয়ন বিষয়ে তিনি মূল্যবান দিকনির্দেশনা প্রদান করেন। তিনি শিক্ষার্থীদেরকে সামাজিক দায়িত্ববোধ এবং সমাজের বিভিন্ন কল্যাণমূলক কাজে অংশগ্রহণে উদ্বুদ্ধ করার জন্যও শিক্ষকদের পরামর্শ দেন।
লিডিং ইউনিভার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেলের পরিচালক এবং ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর  মো.  সাম্স-উল আলম, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসিসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকগন অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক তাসনিয়া মিজান চৌধুরী।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.