Sylhet Today 24 PRINT

১৬ দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শাবি শিক্ষার্থীদের আল্টিমেটাম

শাবি প্রতিনিধি |  ২৭ নভেম্বর, ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক প্রেক্ষাপট এবং প্রশাসনের বিভিন্ন ধরণের বিধি-নিষেধের প্রতিবাদ জানিয়ে, প্রশাসনের প্রতি ১৬ দফা দাবি জানিয়ে দুই মেয়াদে আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার (২৭ নভেম্বর) রাতে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘শাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীবৃন্দ’।

সংবাদ বিজ্ঞপ্তিতে প্রথম ৬ দফা ‘আশু দাবিসমূহ’ মেনে নিতে আগামী ৪ ডিসেম্বর এবং দ্বিতীয় ১০ দফা ‘দীর্ঘমেয়াদি দাবিসমূহ’ মেনে নিতে আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন তারা।

নির্দিষ্ট সময়ের মধ্যে এসব দাবিসমূহ মেনে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা। অন্যথায় পরবর্তীতে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন তারা।

প্রথম দফা ‘আশু দাবিসমূহ’র মধ্যে রয়েছে- ক্যাম্পাসে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশে নিশ্চিত করা, আসন্ন সমাবর্তন চলাকালীন সময়ে ও সারা বছরই আবাসিক হল খোলা রাখা, আবাসিক হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে ছেলে-মেয়ে বৈষম্য না করা, সংগঠনগুলোকে ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ না করাসহ মোট ৬ দফা দাবি।  

অন্যদিকে দ্বিতীয় ১০ দফা ‘দীর্ঘমেয়াদি দাবিসমূহ’র মধ্যে রয়েছে- পরীক্ষার খাতায় পরিচয় নির্দেশক রেজিস্ট্রেশন নাম্বারের পরিবর্তে কোডিং সিস্টেমের ব্যবস্থা করা, শিক্ষার্থীদের শতভাগ আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, শিক্ষার্থীদের আনুপাতিক হারে বাসের সংখ্যা এবং বাসের রুট ও ট্রিপ সংখ্যা বৃদ্ধিকরণ, কেন্দ্রীয় মিলনায়তনের মান উন্নয়ন ও সংস্কার করাসহ ১০ দফা দাবি।  

প্রসঙ্গত, আসন্ন সমাবর্তনকালীন সময়ে ও শীতকালীন ছুটিতে আবাসিক হল খোলা রাখার দাবিতে শিক্ষার্থীরা গত বুধবার মানববন্ধনের চেষ্টা করলে প্রক্টরিয়াল বডির হস্তক্ষেপে তা পণ্ড হয়ে যায়। সম্প্রতি এরই প্রেক্ষিতে বিভিন্ন ধরণের প্রতিবাদ জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.