Sylhet Today 24 PRINT

শাবিতে আবারও মশাল মিছিল

শাবি প্রতিনিধি |  ০৩ ডিসেম্বর, ২০১৯

মুক্তির গান’ শিরোনামে দাবি আদায়ের ১১তম দিনে দ্বিতীয় বারের মতো মশাল মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়ে প্রধান ফটক থেকে ঘুরে চেতনা একাত্তরের সামনে এসে সমাবেশে মিলিত হয়। পরে সেখানে মোমবাতি প্রজ্বলন করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় তারা প্রশাসনের কাছে ‘দাবি’গুলো মেনে নেয়ার আহ্বান জানান।

এর আগে গত ২৭ নভেম্বর বুধবার প্রশাসনকে ১৬ দফা দাবিতে দু’ধরনের আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। দাবি মেনে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রথম দফায় ৪ ডিসেম্বর (বুধবার) পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় তারা।

প্রথম দফার ৬ টি দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ক্যাম্পাসে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশে নিশ্চিত করা, আসন্ন তৃতীয় সমাবর্তন উপলক্ষে হল বন্ধের ঘোষণা প্রত্যাহার করা ও বছরের ৩৬৫ দিনই আবাসিক হলগুলো খোলা রাখা, ক্যাফেটেরিয়ার খাবারের মান বাড়িয়ে দাম কমানো, রাত দশটা পর্যন্ত কেন্দ্রীয় লাইব্রেরি খোলা রাখা, সংগঠনগুলোকে ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে কোনপ্রকার অর্থ না নেয়া এবং পক্ষপাতদুষ্ট আচরণ না করা’।

এদিকে দাবি আদায়ে আগামীকাল দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান কর্মসূচী পালন করবে শিক্ষার্থীরা।

অন্যদিকে দ্বিতীয় দশ দফা দাবি মেনে নিতে আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন তারা।

গত ২০ নভেম্বর হল খোলা রাখার দাবিতে মানববন্ধনে ‘অনুমতি’ না নেয়ার অজুহাতে বাধা দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি।এর প্রতিবাদে পরদিন বৃহস্পতিবার (২১নভেম্বর) প্রক্টরের আচরণকে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী আখ্যায়িত করে পুনরায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

তৃতীয় সমাবর্তন ও শীতকালীন অবকাশে হল বন্ধের সিদ্ধান্তকে ঘিরে শুরু হয় শিক্ষার্থীদের এ আন্দোলন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.