Sylhet Today 24 PRINT

দাবি আদায়ে শাবি শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

শাবি প্রতিনিধি |  ০৫ ডিসেম্বর, ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রশাসনকে দেওয়া ১৬ দফা দাবি আদায়ে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

বুধবার বিকেল ৫টা পর্যন্ত ৬টি দাবি আশু মেনে নেওয়ার জন্য প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছিলেন শিক্ষার্থীরা।

এর পরিপ্রেক্ষিত সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামের সাথে আন্দোলনকারী ছয়জন শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে প্রাথমিক আলোচনা হয়।

তবে তাৎক্ষণিকভাবে কোন সমাধান না আসায় এবং দাবিসমূহ মেনে না নেয়ায় আন্দোলনের ১২তম দিনে বুধবার রাত সাড়ে ৮টায় গোলচত্বর থেকে তিন শতাধিক শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ করেন শিক্ষার্থীরা।

এদিকে বৃহস্পতিবার আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ফের আলোচনা হবে বলেও জানা যায়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- ক্যাম্পাসে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশে নিশ্চিত করা, আসন্ন তৃতীয় সমাবর্তন উপলক্ষে হল বন্ধের ঘোষণা প্রত্যাহার করা ও বছরের ৩৬৫ দিনই আবাসিক হলগুলো খোলা রাখা, ছেলে ও মেয়েদের হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে বৈষম্য না করা, ক্যাফেটেরিয়ার খাবারের মান বাড়িয়ে দাম কমানো, টংগুলোতে ভারী খাবার বিক্রির অনুমতি দেয়া ও দোকানগুলো খোলা রাখার ক্ষেত্রে সময় নির্ধারণ করে না দেয়া, রাত দশটা পর্যন্ত কেন্দ্রীয় লাইব্রেরি খোলা রাখা, একাডেমিক সময়সীমার পরও একাডেমিক ভবনগুলোর মধ্যে নির্দিষ্ট কিছু কক্ষকে রিডিংরুম হিসেবে বরাদ্দ দেয়া, সংগঠনগুলোকে ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে কোনপ্রকার অর্থ না নেয়া এবং পক্ষপাতদুষ্ট আচরণ না করা।

এছাড়া আরও ১০টি দীর্ঘমেয়াদী দাবি আগামী বছরের ২৬ মার্চের মধ্যে বাস্তবায়নের আল্টিমেটাম বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা।

আসন্ন তৃতীয় সমাবর্তন কালীন সময়ে ও শীতকালীন ছুটিতে আবাসিক হল খোলা রাখার দাবিতে গত বুধবার (২০ নভেম্বর) মানববন্ধনে দাঁড়ায় শিক্ষার্থীরা।

এসময় প্রক্টরিয়াল বডির হস্তক্ষেপে তাদের মানববন্ধন পণ্ড হয়ে যায়। মানববন্ধনের ‘অনুমতি’ না নেয়ার অজুহাতে বাধা দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি।

এর প্রতিবাদে পরদিন বৃহস্পতিবার (২১নভেম্বর) প্রক্টরিয়াল বডির আচরণকে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী আখ্যায়িত করে পুনরায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

এরই প্রেক্ষিতে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিধি-নিষেধের প্রতিবাদ জানিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.