Sylhet Today 24 PRINT

শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ ফরাস উদ্দিনের

সিলেটটুডে ডেস্ক |  ২৩ ডিসেম্বর, ২০১৯

মুজিববর্ষ উপলক্ষে লিডিং ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সোমবার (২৩ ডিসেম্বর ২০১৯) বিশ্ববিদ্যালয়ের গ্যালারী ১ এ লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিীটর প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী।   

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশের উৎপত্তির কথা তুলে ধরে ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, শতকরা ৫৬ ভাগ বাঙালী জনগোষ্টি থাকার পরও অর্থনীতি, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিতে তাদের ভূমিকা রাখার সুুযোগ খুব কম ছিল। তাই অর্থনৈতিক মুক্তি ও স্বাধীকার রক্ষার দাবিতে স্বাধীনতার ডাক দেন সর্বকালের শ্রেষ্ট বাঙালী শেখ মুজিবুর রহমান।

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন অসাম্প্রদায়িক, আল্লার প্রতি ছিল তাঁর অগাধ বিশ্বাস, ছিল বাংলার মানুষের জন্য অফুরন্ত ভালবাসা। শিক্ষাবিদদের প্রতিও ছিল বঙ্গবন্ধুর প্রচুর আস্থা। দীর্ঘ নয়মাস যুদ্ধের পর নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ছিল খুবই সংকট। তিনি পঞ্চবার্ষিকী পরিকল্পণার মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান বের করেন, তৈরী করেন গণমানুষের পক্ষে একটি সংবিধান।  

তিনি আরও বলেন, দেশ এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে বর্তমান তরুণদের নেতৃত্বের মাধ্যমে। কিন্তু মনে রাখতে হবে স্বাধীনতা বিরোধী শক্তি এখনো বিরাজমান, তাদেরকে প্রতিহত করতে হবে। তিনি লিডিং ইউনিভার্সিটির বর্তমান কার্যক্রম, সুযোগ সুবিধা থেকে মুগ্ধ হয়ে বলেন, এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে শিক্ষাবৃত্তি ও পরিবহনের সুব্যবস্থাপণা। আছে বিশাল লাইব্রেরী যেখানে রয়েছে বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণারসহ অসংখ্য একাডেমিক এবং বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতিমূলক বই। তিনি লিডিং ইউনিভার্সিটির ‘মা’ শব্দ খচিত বিশাল শহীদ মিনার, বঙ্গবন্ধু মোরাল, শেখ রাসেলের প্রতিকৃতি এবং অন্যান্য অবকাঠামো থেকে প্রশংসা করেন। তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশে বলেন, তোমরা হলে আমাদের আলোকবর্তিকা। আজকের এ তরুণ শিক্ষার্থীদেরকে মানব সম্পদ হিসেবে রুপান্তর করতে হবে, তাহলেই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন সার্থক হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী বলেন, আজ আমরা স্বাধীন, তাই সবাই মিলে দেশের উন্নয়ন করতে হবে। আগামী প্রজন্মের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। দেশীয় ইনভেস্টমেন্ট বাড়াতে হবে এবং দক্ষ জনশক্তি তৈরী করতে হবে। তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্ন স্বার্থক হবে।  

স্বাধীনতাপ্রেমীদের স্বরণ করে তিনি তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। শিল্পায়নের জন্য একত্রে কাজ করতে হবে। তিনি আরও বলেন, বঙ্গবদ্ধুর স্বপ্নের সোনালী দেশ বাংলাদেশ আজ তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক পরিচালনায় উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে যা অচিরেই বিশ্বের বুকে একটি উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করবে।

সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এক মহান নেতা। তাঁর শক্ত হাত, মেধা, শাহস ও বলিষ্ঠ নেতৃত্বের অর্জিত হয় বাংলার স্বাধীনতা। তিনি আরো  বলেন, স্বাধীনতার সঠিক ইতিহাস, বাংলার কৃষ্টি, কালচার ও ঐতিহ্যকে ভবিষ্যত সমাজ ব্যবস্থার দিক নির্দেশনা হিসেবে নিতে হবে, তবেই বর্তমান তরুন সমাজকে বিপদগামী থেকে রক্ষা করা যাবে। তিনি আজকের আলোচক সিলেটের গৌরব, কৃতিসন্তান, বঙ্গবন্ধুর সাবেক একান্ত সচিব এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে লিডিং ইউনিভার্সিটিতে এসে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তাদের সাথে কিছু সময় অতিবাহিত করার জন্য কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, স্বাধীনতার চেতনাকে শিক্ষার্থীদের মাঝে জাগ্রত করতেই আজকের এ আলোচনা। তিনি আলোচককে তার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যাবাদ জানান।

লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রভাষক কাজী জাহিদ হাসানের উপস্থাপনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির কনভেনার কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ। এসময় লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মো. সামস্-উল আলম, লিডিং ইউনিভার্সিটির পরিক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি, প্রক্টর মো: রাশেদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা পূর্ববর্তী বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সন্নিকটে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন অতিথিবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.