Sylhet Today 24 PRINT

‘গণমানুষের জন্যে প্রযুক্তি’: মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আইটি ফেস্টিভ্যাল শুরু

সিলেটটুডে ডেস্ক |  ১৯ সেপ্টেম্বর, ২০১৫

‘গণমানুষের জন্যে প্রযুক্তি’ এ স্লোগান নিয়ে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের আয়োজনে শনিবার থেকে শুরু হয়েছে আইটি ফেস্টিভ্যাল। দু'দিনব্যাপী এ ফেস্টিভ্যাল শেষ হলে রোববার। ফেস্টিভ্যালের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে বাংলালিংক।

এ উপলক্ষ্যে পুরো ক্যাম্পাস সাজানো হয়েছে নতুন সাজে এবং ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

শনিবার সকালে আইটি ফেস্টিভ্যালের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর শিব প্রসাদ সেন।

এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর নজরুল হক চৌধুরী, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মিয়া মোহাম্মাদ আসাদুজ্জামান, কোষাধ্যক্ষ প্রফেসর মাহমুদুর রহমান, রেজিষ্ট্রার ফজলুর রব তানভীর, ডাইরেক্টর এডমিন তারেক ইসলাম, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক জহিরুল ইসলাম, সহযোগী অধ্যাপক রিফাত কিবরিয়া, বাংলালিংকের সিলেট জোনের ব্যবস্থাপক জনাব জাহিদ কায়সার, উৎসবের আহবায়ক ও ইলে্কট্রিক্যাল বিভাগের শিক্ষক নওশাদ আহমেদ চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী, পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক এবং কর্মকর্তাবৃন্দ।

দুদিন ব্যাপী এ আয়োজনের মূল আকর্ষন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীদের তৈরী আধুনিক এবং জনকল্যাণমূলক নানাধরনের প্রজেক্ট। ফেস্টিভালের প্রথম দিনে কম্পিউটার সাইন্স বিভাগ থেকে ৯টি মোবাইল এপ্লিকেশন এবং ১২টি ওয়েব এপস, এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্টনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ১৩ টি সহ মোট ৩৪টি প্রজেক্ট প্রদর্শিত হয়। এছাড়া প্রথম দিনের অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো প্রোগ্রামিং প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, গুগুল বাস টিমের সেমিনার ও রোবোটিক সকার।

প্রদর্শিত প্রজেক্টগুলোর মধ্যে রয়েছে সিএসই বিভাগের তৈরি মোবাইলে লেখার জন্য ‘বর্ণালি কি-বোর্ড’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ডিকসনারি, কৃষকদের সহায়তার জন্য মোবাইল এপস চাষির হাসি, ডাক্তারদের জন্য রোগী'র তথ্য সংরক্ষণের জন্য ‘ইজি প্রেসক্রিপসন’ ইত্যাদি এবং ইইই বিভাগের শিক্ষার্থীদের তৈরি ওয়েদার ইনফর্মার ড্রোন, লাইফ সেভার ড্রোন, সকার রোবট, রাসপেরি-পাই ক্লাস্টার কম্পিউটার ইত্যাদি।

এ উৎসব আয়োজনের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান চৌধুরী মোহাম্মদ মোকাম্মেল ওয়াহিদ বলেন, তথ্য প্রযুক্তিতে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বিভিন্ন সফল উদ্যোগ সকলের সামনে তুলে ধরা এবং শিক্ষার্থীদের ছাত্রছাত্রীদেরকে তথ্য-প্রযুক্তিতে আরও বেশি উৎসাহিত করাই এ আয়োজনের মূল লক্ষ্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.