Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার

সিলেটটুডে ডেস্ক |  ২৯ জানুয়ারী, ২০২০

লিডিং ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ক (হয়ার উই স্ট্যান্ড ফর ইন হায়ার এডুকেশন-রিসার্স ইনসাইট) সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) সকাল ১১টায়  বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির স্কুল অব ইনভায়রনমেন্ট এন্ড সায়েন্সের সিনিয়র লেকচারার ও সিদ্দিকী রিসার্স গ্রুপের ল্যাব হেড ড. মুহাম্মদ জে. এ. সিদ্দিকী।

লিডিং ইউনিভার্সিটির আইকিউএসির পরিচালক মো. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী ।

তিনি বলেন, বর্তমান টেকনোলজি এবং অনলাইন ব্যবস্থাপনা বিশ্বায়নের সাথে সংযোগ স্থাপন অনেক সহজতর হয়েছে যা গবেষণার কাজকে ত্বরান্বিত করছে। আজকের তরুণ শিক্ষার্থীদের এ সুযোগ কাজে লাগাতে হবে। শিক্ষার্থীদের গবেষণায় সম্পৃক্ত করতে এবং আগ্রহ বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোতে আরও বেশি করে গবেষণাক্ষেত্র তৈরি  করতে হবে এবং সুযোগ করে দিতে হবে। দক্ষ মানব সম্পদ তৈরিতে তিনি শিক্ষার্থীদের মানবতা ও দেশপ্রেম ধারণ করার পরামর্শও দেন তিনি।  

গবেষক ও বিজ্ঞানী ড. মুহাম্মদ জে. এ. সিদ্দিকী বলেন, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে গবেষণার গুরুত্ব রয়েছে। পরিবেশের বিপর্যয় রক্ষার্থে গবেষণার প্রয়োজন। উচ্চ শিক্ষা, রিসার্স, পাবলিকেশন নিয়ে অভিজ্ঞতার আলোকে ড. সিদ্দিকী রিসার্স প্রপোজাল রাইটিং, কোয়ালিটি সিভি রাইটিং, কীভাবে ভাল পেপার লিখা যায় এবং কীভাবে কোয়ালিটি পেপার ইভেলুয়েট করা হয় তা বিশদভাবে তুলে ধরেন। তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশ্নোত্তরের মাধ্যমে উন্নত দেশে উচ্চ শিক্ষা ও গবেষণা করার সুযোগ এবং স্কলারশিপ পেতে করণীয় বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করেন। আজকের এ আলোচনা থেকে মূল্যবান দিকনির্দেশনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা বিষয়ে সহায়ক ভূমিকা রাখবে।

তিনি এ অনুষ্ঠান আয়োজন করার জন্য আইকিউএসি এবং রিসোর্স পারসনকে ধন্যবাদ জানান।

সেমিনারে আরও বক্তব্য দেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম প্রমুখ।

এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালক স্থপতি রাজন দাশ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.